ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাহুল গান্ধীর কাছে হার মেনে নিলেন বিজেপি প্রার্থী দীনেশ
অনলাইন ডেস্ক

১৮তম লোকসভা নির্বাচনে ভারতের উত্তর প্রদেশের রায়বেরেলি আসনে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কাছে পরাজয় স্বীকার করে নিয়েছেন বিজেপির প্রার্থী দীনেশ প্রতাপ সিং।

দেড় মাসেরও বেশি সময় ধরে চলা নির্বাচনি কার্যক্রম শেষে স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। 

দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দিয়ে রাহুল গান্ধীর কাছে পরাজয় স্বীকার করেন দীনেশ। এতে তিনি রায়বেরেলির জনগণের কাছে ক্ষমা চান। 

তিনি বলেন, তার দলের সদস্যরা কংগ্রেসের এই ঘাঁটিতে (রায়বেরেলি) বিজেপির জয় নিশ্চিত করার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন। কিন্তু জনগণের রায় দেওয়ার বিষয়টি তার দলের সদস্যদের হাতে ছিল না।

ভারতের নির্বাচন কমিশনের সবশেষ তথ্য অনুসারে, রাহুল গান্ধী এই আসনে বিজেপির দীনেশের চেয়ে ২ লাখের বেশি ভোটের ব্যবধানে এগিয়ে ছিলেন। এ পর্যন্ত রাহুলের প্রাপ্ত ভোট ৩ লাখ ৬০ হাজার ৯১৪। দীনেশের প্রাপ্ত ভোট ১ লাখ ৫৯ হাজার ৮৭০।

রায়বেরেলি কংগ্রেসের ঘাঁটি হিসেবে পরিচিত। এই আসনে গত ২০ মে ভোট হয়।

এদিকে, বিজেপির শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত উত্তর প্রদেশে এগিয়ে রয়েছে ইন্ডিয়া জোট। লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশে আছে সবচেয়ে বেশি আসন ৮০টি।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার লাইভ আপডেটের (বাংলাদেশ সময় বেলা ৩টা ৩০ মিনিট) তথ্য অনুযায়ী, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৭ ও ‘ইন্ডিয়া’ জোট ৪২ আসনে এগিয়ে। অন্য দল এগিয়ে ১ আসনে।

এ রাজ্যকে বিজেপির বড় ঘাঁটি হিসেবে দেখা হয়। গত দু’টি নির্বাচনে তারা সে প্রমাণ দিয়েছে। কিন্তু এবারের নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সঙ্গে বেশ ভাল টক্কর দিচ্ছে ইন্ডিয়া জোট। এতে আছে সমাজবাদী পার্টি ও কংগ্রেস।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর