ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রামমন্দিরের সেই আসনে পিছিয়ে বিজেপি প্রার্থী
অনলাইন ডেস্ক

ভারতে চলছে ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা। স্থানীয় সময় মঙ্গলবার সকাল আটটায় এই ভোট গণনা শুরু হয়। বিকালে ঘোষণা করা হবে ৫৪৩ আসনের ফল। এর মধ্যে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে যেকোনও দলের ২৭২ আসনে জয় দরকার। এর আগে দীর্ঘ দেড় মাসেরও বেশি সময় ধরে অনুষ্ঠিত হয় নির্বাচনি কার্যক্রম। মোট সাত দফার এই নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ হয় গত ১ জুন।

এই নির্বাচনে আলোচিত রামমন্দিরের সেই আসনে পিছিয়ে আছে ক্ষমতাসীন বিজেপি প্রার্থী। 

রামমন্দির অবস্থিত উত্তর প্রদেশের ফৈজাবাদে। ২০১৮ সালে ফৈজাবাদ জেলার নতুন নামকরণ করা হয় অযোধ্যা। তবে লোকসভার এই আসনটিকে এখনও ফৈজাবাদ বলা হয়। সেখানে সমাজবাদী পার্টির প্রার্থী অবধেশ প্রসাদ এগিয়ে রয়েছেন। পিছিয়ে আছেন বিজেপির প্রার্থী লাল্লু সিং।

লোকসভা নির্বাচনের মাস কয়েক আগে চলতি বছরের জানুয়ারিতে জাঁকজমকপূর্ণভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন ও বিগ্রহে প্রাণপ্রতিষ্ঠা করেন।

অনুষ্ঠানটি ভারতের বিভিন্ন টিভি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়েছিল। এছাড়া বিভিন্ন মন্দিরের পাশাপাশি বিজেপির কার্যালয়গুলোয় বড় পর্দায় এই অনুষ্ঠান দেখানো হয়েছিল।

তখন দেশটির বিরোধীরা বলেছিলেন, রামমন্দির উদ্বোধনের নামে যা হচ্ছে, তা ধর্ম নয়, বরং পুরোটাই রাজনীতি।

বিজেপি রাজ্যে নির্বাচনী প্রচারে বারবার অযোধ্যার রামমন্দিরের প্রসঙ্গ উল্লেখ করে ভোট টানার চেষ্টা করেছিল। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর