ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতে নির্বাচন: কারাগার থেকেই জয়ী হলেন স্বঘোষিত খালিস্তানি নেতা
অনলাইন ডেস্ক
অমৃতপাল সিং

ভারতে লোকসভা নির্বাচনে ফলাফল ঘোষণা চলছে। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত সাড়ে নয়টার দিকে রিপোর্ট লেখা পর্যন্ত ৫৪৩ আসনের মধ্যে ৩৫২টির চূড়ান্ত ফল ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন।

এর মধ্যে ক্ষমতাসীন বিজেপি জয় পেয়েছে ১৭১ আসনে, বিরোধীদল কংগ্রেস জয়ী হয়েছে ৬৯ আসনে। এছাড়াও সমাজবাদী পার্টি (এসপি) ২৭, তৃণমূল কংগ্রেস ১৭, ডিএমকে ৬, জেডিইউ ৬, টিডিপি ৫, শিব সেনা (উদ্ভব ঠাকরে) ৪, সিপিআই (এম) ৪, আম আদমি পার্টি ৩, শিব সেনা (শিন্ডে) ৫, জনতা দল ২, জেকেএন ২, এলজেপিআরভি ২,ওয়াইএসআরসিপি ২ এবং অন্যান্য ২৭টি আসনে জয় পেয়েছে।

এই নির্বাচনে কারাগারে থেকেই জয়ী হয়েছেন দেশটির পাঞ্জাব রাজ্যের স্বঘোষিত খালিস্তানি নেতা অমৃতপাল সিং। প্রায় দুই লাখ ভোটের ব্যবধানে তিনি জিতেছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে অমৃতপাল পেয়েছেন ৪ লাখ ৪ হাজার ৪৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ন্যাশনাল কংগ্রেসের কুলবির সিং জিরা পেয়েছেন ২ লাখ ৭ হাজার ৩১০ ভোট। ভোটের ব্যবধান ১ লাখ ৯৭ হাজার ১২০।

ভারতীয় নির্বাচন কমিশনের ওয়েবসাইট থেকে এই তথ্য জানা গেছে।

৩১ বছর বয়সী অমৃতপাল গত বছর গ্রেফতার হন। তিনি পাঞ্জাবের খাদুর সাহিব আসন থেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। এক বছরের বেশি সময় ধরে তিনি আসামের ডিব্রুগড় কারাগারে আছেন।

ভারতে গত ১৯ এপ্রিল থেকে সাত দফায় লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ হয়। ১ জুন ছিল শেষ ধাপের ভোট।

২০২৩ সালের এপ্রিলে ভারতের জাতীয় নিরাপত্তা আইনের আওতায় গ্রেফতার হন অমৃতপাল। এর আগে এক সহযোগীর মুক্তির দাবিতে তিনি ও তার সমর্থকেরা একটি পুলিশ স্টেশনে হামলা চালান।

ওয়ারিশ পাঞ্জাব দে (ডব্লিউপিডি) দলের প্রধান অমৃতপাল লোকসভা নির্বাচনে প্রার্থিতার আবেদন করার পর সমর্থকেরা আশঙ্কা  করে বলেছিলেন, তার মনোনয়নপত্র বাতিল হয়ে যাবে। অমৃতপালকে সমর্থন দেওয়া শিরোমণি আকালি দলও একজন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল করে, যেন অমৃতপালের আবেদন প্রত্যাখ্যাত হলে ওই প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তবে শেষ পর্যন্ত অমৃতপাল মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর