ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উত্তর কোরিয়ার আবর্জনা-বেলুনের জবাব দিল দক্ষিণ কোরিয়া
অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়ায় আবর্জনা ভর্তি অন্তত ২৬০টি বেলুন পাঠিয়েছিল। এর জবাবে এবার দক্ষিণ কোরিয়ার অধিকারকর্মীরা উত্তর কোরিয়ায় ইউএসবি স্টিকে কে-পপ এবং কে-ড্রামা বহনকারী বেলুন পাঠিয়েছে।

অধিকার সংগঠন 'ফাইটার্স ফর আ ফ্রি নর্থ কোরিয়া' (এফএফএনকে) বৃহস্পতিবার সকালে ইউএসবি স্টিকে কে-পপ এবং কে-ড্রামা বহনকারী বিশালাকার বেলুনগুলো শূন্যে ভাসিয়েছে।

ভিডিওতে দেখা গেছে, বেলুনগুলো ভেসে যাচ্ছে, কোনোটায় বিশাল বিশাল পোস্টার লাগানো এবং বাকিগুলোতে ছোট প্লাস্টিকের ব্যাগ লাগানো।

এফএফএনকে জানিয়েছে, এসব প্যাকেটের ভেতরে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বিরুদ্ধে বিষোদ্গার করা দুই লাখ লিফলেট, দক্ষিণ কোরিয়ার মিউজিক ভিডিও কে-পপ এবং টেলিভিশন অনুষ্ঠান কে-ড্রামার পাঁচ হাজার ইউএসবি স্টিক এবং দুই হাজারটি এক ডলারের নোট ছিল।

এফএফএনকে-র মতো বিভিন্ন সংস্থা বেশ কয়েক বছর ধরে এ ধরনের বেলুন পাঠাচ্ছে। এসব বেলুনে উত্তর কোরিয়া সরকারের নিষিদ্ধ করা বিভিন্ন জিনিস (দক্ষিণ কোরীয় পপ সংগীত ও মিউজিক ভিডিওযুক্ত ইউএসবি), খাবার, ওষুধ, রেডিও, সচেতনতামূলক লিফলেট প্রভৃতি থাকে।

এসবের জবাবে গত মে মাসে দক্ষিণ কোরিয়ায় বিশাল বিশাল আবর্জনা ভর্তি বেলুন পাঠায় উত্তর কোরিয়া। এসব বেলুনে আবর্জনা, মাটি, কাগজ, প্লাস্টিক প্রভৃতি ছিল।

উত্তর কোরিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী কিম কাং ইলের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ জানিয়েছে, পিয়ংইয়ং দাবি করেছে যে তারা ১৫ টন আবর্জনাবাহী মোট সাড়ে তিন হাজার বেলুন দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে। এই বেলুনগুলো গত সপ্তাহে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন এলাকায় এসে পৌঁছায়।

দক্ষিণ কোরিয়ার ৯ প্রদেশের ৮টিতেই উত্তর কোরিয়ার পাঠানো এসব বেলুন পাওয়া গেছে। এসব বেলুনে যা পাওয়া গেছে, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে দক্ষিণ কোরিয়া।

এ ঘটনার পর সাধারণ মানুষকে ঘরে থাকতে সতর্ক করে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ। সাদা রঙের এসব বেলুন এবং এগুলোর সঙ্গে বেঁধে রাখা প্লাস্টিকের ব্যাগ না ধরতেও বাসিন্দাদের সতর্ক করেছে দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী। গত সোমবার পর্যন্ত দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী প্রায় এক হাজার বেলুন উদ্ধার করেছে।

দক্ষিণ কোরিয়ার অধিকারকর্মীরা বলছেন, তারা উত্তর কোরিয়ায় বেলুন পাঠানো বন্ধ করবেন না।

তবে ২০২০ সালের ডিসেম্বরে উত্তর কোরিয়াবিরোধী প্রোপ্যাগান্ডামূলক লিফলেট পাঠানোকে অপরাধ ঘোষণা করে একটি আইন পাশ করে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্ট।

কয়েক বছর আগে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে আসা উত্তর কোরিয়ার নাগরিক এবং এফএফএনকে নেতা পার্ক স্যাং-হাক তাদের পাঠানো এসব সামগ্রীকে 'সত্য ও স্বাধীনতার চিঠি' বলে বর্ণনা করেছেন। সূত্র : সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর