ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যে কারণে জেলেনস্কির কাছে ক্ষমা চাইলেন বাইডেন
অনলাইন ডেস্ক
জেলেনস্কি ও বাইডেন বৈঠক করেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কাছে ক্ষমা চেয়েছেন। সিএনএনের খবরে বলা হয়েছে, ইউক্রেনের জন্য সামরিক সহায়তার প্যাকেজ পাসে বিলম্ব হওয়ার কারণে জেলেনস্কির কাছে ক্ষমা চেয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য সামরিক প্যাকেজ পাসে বিলম্ব করায় ইউক্রেনকে যুদ্ধের সম্মুখসারিতে (ফ্রন্টলাইনে) ব্যাপক ভুগতে হয়েছে। আকস্মিক ব্যাপক আক্রমণ করে গ্রামের পর গ্রাম দখল করে নিয়েছে রুশ সেনারা।  

খবর অনুসারে, শুক্রবার জেলেনস্কির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেখানে তিনি ইউক্রেনের জন্য নতুন সহায়তা প্যাকেজ ঘোষণা করেন। এখানেই তিনি জেলেনস্কির কাছে ক্ষমা চান। 

রাশিয়া ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রার সামরিক আক্রমণ শুরু করে। রুশ আক্রমণের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে ব্যাপক পরিমাণে সামরিক সহায়তা ছাড়াও অর্থ ও অন্যান্য লজিস্টিক সহায়তা প্রদান করেছে। 

শুক্রবার জেলেনস্কির সঙ্গে বৈঠকে বাইডেন বলেন, আপনি মাথা নত করেননি। আপনি বশ্যতা স্বীকার করেননি। আপনি এমনভাবে লড়াই অব্যাহত রেখেছেন যা স্মরণীয়। আমরা আপনাদের থেকে দূরে সরে যাচ্ছি না।   

বাইডেন আরও বলেন, আমি ক্ষমা চাইছি, কারণ আমাদের বিলটি পাস করতে সমস্যা হয়েছিল। আমাদের অতি রক্ষণশীল সদস্যদের কাছ থেকে অর্থ পেতে সমস্যা হয়েছিল। তবে আমরা সেখান থেকে উত্তোরণ করতে সমর্থ হয়েছি।

এদিকে এপির খবরে বলা হয়েছে, নতুন করে ইউক্রেনকে প্রায় ২২ কোটি ৫০ লাখ ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজ পাঠাতে যাচ্ছে মার্কিন প্রশাসন। নতুন প্যাকেজের মধ্যে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমের (এইচআইএমএআরএস) জন্য যুদ্ধাস্ত্র, এইচএডব্লিউকে এয়ার ডিফেন্স সিস্টেমের জন্য ক্ষেপণাস্ত্রের পাশাপাশি স্টিংগার অ্যান্টি-এয়ারক্রাফট ক্ষেপণাস্ত্র, জ্যাভেলিন এবং এটি-৪ অ্যান্টি-আরমার সিস্টেম, ১৫৫ মিমি হাউইটজার, বিভিন্ন ধরনের সাঁজোয়া যান, ট্রেলার, টহল নৌকা এবং অন্যান্য খুচরা যন্ত্রাংশ ও সরঞ্জাম অন্তর্ভুক্ত থাকতে পারে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর