ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বের বহু দেশ ইরানি ড্রোন কেনার ব্যাপারে আগ্রহী : ইরান
অনলাইন ডেস্ক

বিশ্বের বহু দেশ ইরানি ড্রোন কেনার ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছে বলে জানিয়েছেন ইরানের বিমান বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদ ওয়াহিদি। তিনি জানান, এসব ড্রোন ইরানের বিজ্ঞানী ও সামরিক বিশেষজ্ঞরা অভ্যন্তরীণ প্রযুক্তিতে তৈরি করেছেন।

গতকাল রবিবার ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বুশের শহরে একটি কৌশলগত বিমান ঘাঁটি পরিদর্শনের সময় সাংবাদিকদের এসব কথা বলেন ব্রিগেডিয়ার জেনারেল হামিদ ওয়াহিদি। 

তিনি বলেন, ইরানের সশস্ত্র বাহিনীর বিভিন্ন শাখার সাথে তাল মিলিয়ে ইরানের বিমান বাহিনী বিভিন্ন ধরন ও পাল্লার ড্রোন তৈরি করেছে। এইসব ড্রোন কেনার জন্য বিশ্বের বহু দেশ আগ্রহী হয়ে উঠেছে। 

জেনারেল হামিদ ওয়াহিদি বিশেষ গুরুত্ব দিয়ে বলেন, ১৯৭৯ সালে ইসলামী বিপ্লব সফল হওয়ার পর ইরানের সামরিক শিল্পগুলো দারুণভাবে উন্নতি লাভ করেছে। 

চলতি বছরের প্রথম দিকে ইরানের বিমান বাহিনী বহুসংখ্যক কৌশলগত কম্ব্যাট, রেকোনাইসেন্স, ডেস্ট্রাকশন এবং রাডার ড্রোন হাতে পেয়েছে।

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানের সামরিক বাহিনী এবং প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠানগুলো এইসব কৌশলগত সামরিক সরঞ্জাম তৈরি করতে সক্ষম হয়েছে। এর মধ্যে আবাবিল-৪ এবং আবাবিল-৫ বিশেষ স্থান অধিকার করে রেখেছে যা নজরদারি, গোয়েন্দাবৃত্তি, ইলেকট্রনিক ওয়ারফেয়ার, শত্রুর অবস্থানে হামলা এবং সিগন্যাল ডাটা সংগ্রহ করতে সক্ষম।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর