ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানে ৬ ফিলিস্তিনি নিহত
অনলাইন ডেস্ক
পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানের পর বিধ্বস্ত একটি গাড়ির সামনে ফিলিস্তিনি যুবকরা

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলের সামরিক বাহিনীর অভিযানে কমপক্ষে ৬ জন নিহত হয়েছেন। এর আগে ইসরায়েলি বাহিনী রামাল্লায় চার ফিলিস্তিনি এবং গত শুক্রবার জেনিনে আরও তিনজনকে হত্যা করে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত আট মাসেরও বেশি সময় ধরে গাজায় যুদ্ধ চলাকালীন ইসরায়েল এই অঞ্চলে আক্রমণ জোরদার করেছে। ২০২৩ সালের অক্টোবর থেকে ইসরায়েল পশ্চিম তীরে ১৩৩ শিশুসহ ৫৪৪ ফিলিস্তিনিকে হত্যা করেছে। সেই একই সময়ে হাজার হাজার ফিলিস্তিনিকে আটকও করেছে ইসরায়েল।

ফিলিস্তিনের সরকারি বার্তাসংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরায়েলি বিশেষ বাহিনীর একটি ইউনিট মঙ্গলবার জেনিনের ওই গ্রামে প্রবেশ করে এবং একটি বাড়ি ঘেরাও করে।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিহত ছয়জনের বয়স ২১ থেকে ৩২ বছরের মধ্যে। নিহতদের মধ্যে একজন হচ্ছেন আহমাদ স্মৌদি। তিনি ১২ বছর বয়সী এক শিশুর ভাই যে ২০২২ সালে জেনিনে ইসরায়েলি বাহিনীর হাতে মারাত্মকভাবে গুলিবিদ্ধ হয়েছিল।

ফিলিস্তিনি ইসলামিক জিহাদের সশস্ত্র শাখা আল-কুদস ব্রিগেডের জেনিন ব্যাটালিয়ন মঙ্গলবার জানায়, তারা কাফর দানে ইসরায়েলি সৈন্যদের সাথে ‘তীব্র’ লড়াইয়ে যুক্ত রয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা ওই গ্রামে ‘সন্ত্রাস-বিরোধী’ অভিযান চালিয়েছে এবং চারজন সশস্ত্র ফিলিস্তিনিকে হত্যা করেছে। সেনাবাহিনী আরও জানিয়েছে, তারা হামলার সময় আক্রমণকারী হেলিকপ্টার ব্যবহার করেছে এবং তাদের পক্ষে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

ইসরায়েলি বাহিনী এর আগে গত সোমবার রামাল্লার পশ্চিমে চার ফিলিস্তিনি এবং গত শুক্রবার জেনিনে আরও তিনজনকে হত্যা করেছিল। মূলত ইসরায়েলি সামরিক বাহিনী গত কয়েক বছর ধরে নিয়মিতভাবে পশ্চিম তীরে ভয়াবহ অভিযান চালাচ্ছে – তবে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের এই অভিযানের প্রবণতা আরও বৃদ্ধি পেয়েছে। সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর