ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেনের আজভ ব্যাটালিয়ানের ওপর মার্কিন অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার
অনলাইন ডেস্ক
ইউক্রেনের আজভ ব্যাটেলিয়ানের একদল সদস্য

ইক্রেনের আজভ ব্যাটালিয়ানের কাছে অস্ত্র পাঠানোতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র। আজব ব্যাটালিয়ান ইউক্রেনের বিতর্কিত একটি সেনা ইউনিট। ২০২২ সালে রুশ হামলা থেকে ইউক্রেনের দক্ষিণ অংশের শহর মারিউপোল রক্ষায় এই সামরিক ইউনিট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।  

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এক বিবৃতিতে বলেছে, আজভ ব্রিগেড নিয়ে তারা পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করেছেন। তাদের মানবাধিকার লঙ্ঘনের কোনো প্রমাণ পাওয়া যায়নি।  

ওয়াশিংটন আরও বলেছে, রুশ সেনাদের বিরুদ্ধে লড়াইরত ইউক্রেনের বর্তমান আজভ ইউনিট ২০১৪ সালে প্রতিষ্ঠিত স্বেচ্ছাসেবক মিলিশিয়া গ্রুপ থেকে আলাদা।  স্বেচ্ছাসেবক মিলিশিয়ারা কট্টর ডানপন্থি বৃত্ত থেকে সদস্য সংগ্রহ করতো। তাদের কিছু কৌশল নিয়েও সমালোচনা ছিল।

যুক্তরাষ্ট্র এই গোষ্ঠীর ওপর মার্কিন অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা দেয়। যুক্তরাষ্ট্রের অভিযোগ ছিল, ইউক্রেনের এই ব্যাটালিয়ান নব্য নাৎসিবাদের আদর্শ ধারণ করে।

এদিকে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে সন্তুষ্টি  প্রকাশ করেছে আজভ ইউনিট। এক বিবৃতিতে তারা বলেছে, ‘আমাদের ব্রিগেডের ইতিহাসে এটা একটি নতুন পৃষ্ঠা। যুক্তরাষ্ট্রের অস্ত্র  ও প্রশিক্ষণে তাদের শুধু কম্ব্যাট সক্ষমতাই বাড়বে না, এটার মাধ্যমে সেনাদের জীবন ও স্বাস্থ্যও রক্ষা পাবে।’ সূত্র : আল জাজিরা

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর