ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সেরে উঠছেন ডেনিশ প্রধানমন্ত্রী
অনলাইন ডেস্ক
মিতে ফ্রেডরিকসেন

সুস্থ হয়ে উঠছেন ডেনমার্কের প্রধানমন্ত্রী মিতে ফ্রেডরিকসেন। ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনের কিছুদিন আগে কোপেনহেগেনের একটি রাস্তায় তার উপর হামলা হয়।

মঙ্গলবার এক ভিডিও সাক্ষাৎকারে অনেকটা সুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন ফ্রেডরিকসেন। পাশপাশি সামনের দিনগুলোতে জনরোষ বৃদ্ধি পাওয়ার বিষয়েও সতর্ক করেছেন তিনি।

ডেনিশ প্রধানমন্ত্রী ফ্রেডরিকসেনের উপর হামলার ঘটনায় ৩৯ বছর বয়সি পোল্যান্ডের নাগরিককে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। আক্রমণের সময় হামলাকারী মাতাল এবং মাদকাসক্ত ছিলেন বলে জানা গেছে। তবে এই হামলার সঙ্গে রাজনৈতিক মতাদর্শের কোনেও সংশ্লিষ্টতা খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ফ্রেডরিকসেন বলেন, “আমি এখনও পুরোপুরি সুস্থ নই। আমি আমার প্রতিদিনের কাজগুলো করছি এবং তা চালিয়েও যাব। তবে স্বাভাবিক সময়ে যেভাবে কাজ করতাম, তা সম্ভব হচ্ছে না।”

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে হত্যা চেষ্টার ঠিক তিন সপ্তাহ পর ডেনিশ প্রধানমন্ত্রীর উপর এই হামলা হয়।

‘অনেক জায়গায় আমরা একা যেতে পারব না।’

নাগরিকদের চিন্তা-চেতনায় এক ধরনের পরিবর্তন লক্ষ্য করার কথা জানান ম্যাটে ফ্রেডরিকসেন। সাক্ষাৎকারে ফ্রেডরিকসন বলেন, “অনেক দিন ধরেই হুমকি ছিল। সামাজিক যোগাযোগ মাধ্যমে সবাই খুব কড়া ভাষায় তাদের অভিব্যক্তি প্রকাশ করছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে যুদ্ধ শুরু হবার পর সবাই খুব উগ্র আচরণ করছেন।”

শান্তি, সম্প্রীতি ও সামাজিক নিরাপত্তার জন্য ডেনমার্ক দুনিয়াজুড়ে বেশ সুপরিচিত। তবে ইউরোপজুড়ে সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপট পরিবর্তনের বিষয়ে সতর্ক করে ফ্রেডরিকসেন বলেন, “একটি পরিবর্তন ইতোমধ্যে হয়ে গেছে। আমার সঙ্গে আলোচনার দরজা সবসময় খোলা ছিল। কিন্তু এখন প্রেক্ষাপট বদলেছে। এমন অনেক জায়গা আছে যেখানে আমরা এখন একা যেতে পারব না। বিশেষ করে আমাদের মতো কয়েকজন রাজনীতিবিদ তো পারবেই না।” সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর