ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ছেলের সাজা কমাবেন কি না বাইডেন, মন্তব্য করতে রাজি নয় হোয়াইট হাউস
অনলাইন ডেস্ক
ছেলে হান্টারের (সামনে) সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেন (ফাইল ছবি)

সম্প্রতি মাদকাসক্তির তথ্য গোপন করে অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন। মঙ্গলবার ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটনের একটি আদালত তাকে দোষী সাব্যস্ত করেন।

এখন বাইডেন প্রেসিডেন্টের ক্ষমতা বলে তার ছেলে হান্টারের সাজা কমাবেন কি না, সে বিষয়ে নতুন করে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে হোয়াইট হাউস।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়েরে বুধবার এ কথা জানান। 

হান্টারই প্রথম কোনও ক্ষমতাসীন মার্কিন প্রেসিডেন্টের ছেলে, যিনি ফৌজদারি অপরাধে দোষীসাব্যস্ত হয়েছেন। এখন তার বিরুদ্ধে সাজা ঘোষণার অপেক্ষা। যেসব অভিযোগে হান্টার দোষী সাব্যস্ত হয়েছেন, তাতে তার সর্বোচ্চ ২৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

ফৌজদারি অপরাধে দণ্ডপ্রাপ্ত ব্যক্তির সাজা কমানো কিংবা তাকে ক্ষমা করে দেওয়ার বিশেষ ক্ষমতা রয়েছে মার্কিন প্রেসিডেন্টের। তাই সাজা হলে ছেলে হান্টারকে ক্ষমা করবেন কি বাইডেন? এমন প্রশ্ন এখন অনেকের মনে।

এ বিষয়ে প্রশ্ন করা হলে কারিন জিন-পিয়েরে সাংবাদিকদের বলেন, “এ বিষয়ে নতুন করে বলার কিছু নেই। যা বলার প্রেসিডেন্ট (বাইডেন) আগেই বলেছেন।”

হান্টারকে দোষীসাব্যস্ত করার আগেই বাইডেন বলেছেন, তিনি তার ক্ষমতাবলে ছেলেকে ক্ষমা করে দেবেন না।

মঙ্গলবার হান্টারকে দোষীসাব্যস্ত করার পরও বাইডেনকে একই অবস্থান প্রকাশ করতে দেখা গেছে। ওই দিন এক বিবৃতিতে তিনি বলেন, এ মামলায় যে রায়ই আসুক, তিনি বিচারপ্রক্রিয়ার প্রতি শ্রদ্ধাশীল থাকবেন।

এ বিষয়ে হোয়াইট হাউসের মুখপাত্র সাংবাদিকদের বলেন, হান্টারের সাজা কমানো বা তাকে ক্ষমা করার বিষয়ে তিনি বাইডেনের সঙ্গে কোনও কথা বলেননি। গত সপ্তাহেই বাইডেন এক সাক্ষাৎকারে বলেছেন, তিনি ছেলেকে ক্ষমা করতে নিজের ক্ষমতা খাটাবেন না।

ফেডারেল আদালতে দণ্ডপ্রাপ্ত ব্যক্তির সাজা কমানো বা তাঁকে ক্ষমা করার এখতিয়ার মার্কিন প্রেসিডেন্টের রয়েছে। তবে অঙ্গরাজ্য পর্যায়ের আদালতে কেউ সাজা পেলে এ ক্ষমতা প্রয়োগ করতে পারেন না তিনি। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর