ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েল রাফা দখল করায় হজে যেতে পারেননি গাজার ২৫০০ মানুষ
অনলাইন ডেস্ক

চলতি বছরের হজের আনুষ্ঠানিকতা আজ শুক্রবার শুরু হয়েছে। প্রতিবারের ন্যায় এবারও সারাবিশ্ব থেকে লাখ লাখ মুসলিম হজ পালনের জন্য সৌদিতে গিয়েছেন। তবে ইসরায়েলি বাধায় এবার হজে যেতে পারেননি গাজার ২৫০০ মানুষ।

শুক্রবার তুরস্কভিত্তিক আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, এবার ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীর থেকে অনেক হজ পালন করতে গিয়েছেন। তবে ইসরায়েলি অভিযান ও অবরোধের কারণে গাজার কেউ হজে যেতে পারেননি। ইসরায়েলি সেনারা মিসরসংলগ্ন রাফা ক্রসিং দখলে রাখায় তারা আটকা পড়েছেন।

গাজার বাসিন্দা হজ পালনের জন্য বছরের পর বছর ধরে অপেক্ষা করেন। উপত্যকার হজযাত্রীদের ৭০ শতাংশই বয়স্ক বা অসুস্থ মানুষ। তারা সাধারণত রাফাহ সীমান্ত দিয়ে প্রথমে মিসরে যান। এরপর সেখানে থেকে বিমানে সৌদি যান তারা। তবে গত মে মাস থেকে সীমান্তটি পুরোপুরি বন্ধ করে দিয়েছে ইসরায়েল। 

গাজার এনডাউসমেন্ট মিনিস্ট্রি জানিয়েছে, ইসরায়েলি গণহত্যা ও গাজাকে মিসরের সঙ্গে সংযুক্তকারী রাফা ক্রসিং দখলে নেওয়ার ফলে ২৫০০ গাজাবাসী হজে যেতে পারেননি। মন্ত্রণালয়ের মুখপাত্র হজে যেতে বাধা ‍সৃষ্টিকে ধর্মীয় স্বাধীনতার স্পষ্ট লঙ্ঘন বলেও উল্লেখ করেছেন।

মন্ত্রণালয়ের মুখপাত্র আল মুদাল্লাল জানান, রাফা ক্রসিং বন্ধ থাকায় এবং চলমান সংঘাতের কারণে গাজার ২৫০০ হজযাত্রী তাদের যাত্রা সম্পন্ন করতে পারেননি। তবে ফিলিস্তিন থেকে ৬ হাজার ৬০০ মুসলিম হজ করেছেন। ইসরায়েলি বাধার কারণে যেতে পারেননি ৩৮ শতাংশ হজযাত্রী।

তিনি আরও বলেন, মন্ত্রণালয় মিসর ও সৌদি আরবের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছে। তারাও ইসরায়েলের এমন কর্মকাণ্ডকে অধিকারের স্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছে।

ফিলিস্তিনের এ কর্মকর্তা জানান, এ বছর ক্ষতিগ্রস্তরা আগামী বছর হজের সুযোগ পাবেন। তাদের আগামী বছর অগ্রাধিকার দেওয়া হবে। সূত্র : আনাদোলু

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর