ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বেতনের অর্থই আমার জন্য অনেক, দুর্নীতির প্রয়োজন নেই : মাহাথির মোহাম্মদ
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

অর্থ আত্মসাতের অভিযোগ অস্বীকার করে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘প্রধানমন্ত্রী থাকাকালে যে বেতন পেয়েছি, সে অর্থই আমার জন্য অনেক ছিল। দুর্নীতি করার কোনো প্রয়োজন কখনোই ছিল না।’ 

আলজাজিরাকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে তিনি একথা বলেন। মাহাথির মোহাম্মদ বলেন, ‘দুর্নীতির অর্থ কখনো আমি দেখিনি। কোথায় আছে, তা-ও জানি না। আমি জানতে আগ্রহী।’

এ সময় মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘যদি আমি অর্থ নিয়ে থাকি তবে আদালতকে বলুন যে, কীভাবে আপনি তা জানতে পেরেছেন। প্রধানমন্ত্রী থাকাকালে যে বেতন পেয়েছি, সে অর্থই আমার জন্য অনেক ছিল। পরে নির্বাচন করতে গিয়ে সেই অর্থও খরচ হয়ে গেছে।’

মাহাথির বলেন, ১৯৮১ সালে তিনি যখন প্রথম প্রধানমন্ত্রী হন তখন তার বেতন ছিল ১ হাজার ৭০০ মার্কিন ডলার এবং ক্ষমতা ছাড়ার সময় ছিল ৪ হাজার ২৪০ ডলার।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী পদ ছাড়ার পর সরকারের পক্ষ থেকে তাকে পুত্রাজায়ায় বিনামূল্যে পাঁচ একর জমি দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। তিনি বিনামূল্যে না নিয়ে ১০ লাখ রিঙ্গিতের বিনিময়ে সেই জমি কিনে নিয়েছেন। সরকারি রেকর্ড আছে, আমি কখনো সরকার থেকে ফ্রি একটি পয়সাও নিইনি।

উল্লেখ্য, ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২৩ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। তারপর তিনি স্বেচ্ছায় ক্ষমতা ছেড়ে অবসরে যান।

অবসর থেকে ফিরে নিজ দলের বিরুদ্ধে গিয়ে বিরোধী দলের হয়ে ২০১৮ সালে তিনি আবার নির্বাচন করে প্রধানমন্ত্রী হন এবং ২০২০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। মাহাথির মোট ২৫ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন এবং এ সময় তিনি যে বেতন পেয়েছেন শুধু সেই অর্থই তার কাছে ছিল বলে দাবি করেন।

যদিও আনোয়ার ইব্রাহিম অভিযোগ তুলেছেন, ক্ষমতায় থাকাকালে মাহাথির মোহাম্মদ ক্ষমতার অপব্যবহার করে নিজের ও পরিবারকে সম্পদশালী করেছেন। ওই টাকা সুইস ব্যাংকে গচ্ছিত রেখেছেন। যে অভিযোগের তদন্ত শুরু করেছে মালয়েশিয়ার দুর্নীতি দমন কমিশন।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর