ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুদ্ধবিরতি বিলম্বের জন্য হামাসকে দোষারোপ করলেন বাইডেন
অনলাইন ডেস্ক
জো বাইডেন

গাজা যুদ্ধবিরতি এবং বন্দী মুক্তির বিষয়ে একটি চুক্তিতে হামাসকে ‘এখন পর্যন্ত সবচেয়ে বড় বাধা’ বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইতালিতে জি-৭ শীর্ষ সম্মেলনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। বাইডেন বলেন, “আমি একটি পরিকল্পনা তৈরি করেছি যা জাতিসংঘের নিরাপত্তা পরিষদ, জি-৭ এবং ইসরায়েলিদের দ্বারা অনুমোদিত হয়েছে এবং এখন পর্যন্ত সবচেয়ে বড় বাধা হল হামাস এতে স্বাক্ষর করতে অস্বীকার করেছে যদিও তারা অনুরূপ কিছু জমা দিয়েছে।”

তিনি আরও বলেন, “এটি ফলপ্রসূ হয় কি-না তা দেখার বিষয়।”

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরায়েলের প্রতিশোধমূলক সামরিক অভিযানে গাজায় কমপক্ষে ৩৭ হাজার ২৩২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। যাদের বেশিভাগই নারী ও শিশু।

ইসরায়েল যখন রাফায় স্থল অভিযান শুরু করে তখন একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর প্রচেষ্টা স্থগিত হয়ে যায়। কিন্তু মে মাসের শেষের দিকে বাইডেন একটি চুক্তি সুরক্ষিত করার জন্য নতুন প্রচেষ্টা শুরু করেন।

সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এই পরিকল্পনাকে সমর্থন করে একটি মার্কিন খসড়া প্রস্তাব গৃহীত হয়েছে এবং বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেন, জি-৭ নেতারা “প্রয়োজনীয় সম্মতি দেওয়ার জন্য বিশেষ করে হামাসকে আহ্বান জানিয়েছেন।”

মঙ্গলবার গভীর রাতে মধ্যস্থতাকারী কাতার ও মিশরকে জবাব দিয়েছে হামাস।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, হামাসের প্রস্তাবিত কিছু সংশোধনী ‘কাজযোগ্য এবং কিছু নয়।’ তিনি এই সপ্তাহে মধ্যপ্রাচ্য সফরে ছিলেন।

হামাসের ঊর্ধ্বতন কর্মকর্তা ওসামা হামদান বলেন, হামাস ‘একটি স্থায়ী যুদ্ধবিরতি এবং গাজা থেকে ইসরায়েলি সৈন্যদের সম্পূর্ণ প্রত্যাহার’ চেয়েছে। এই দাবিগুলো ইসরায়েল বারবার প্রত্যাখ্যান করেছে।

যুদ্ধ গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞের সৃষ্টি করেছে, হাসপাতালগুলো পরিষেবার বাইরে এবং জাতিসংঘ দুর্ভিক্ষের সতর্কতা জারি রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, গাজায় তীব্র অপুষ্টির জন্য পাঁচ বছরের কম বয়সী ৮ হাজার শিশুর চিকিৎসা করা হয়েছে।

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর