ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পুতিনের প্রস্তাব প্রত্যাখান করল যুক্তরাষ্ট্র-ন্যাটো
অনলাইন ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

মস্কোর দাবি করা অঞ্চল থেকে ইউক্রেনকে সরে যেতে হবে বলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যে আহ্বান জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো তা প্রত্যাখ্যান করেছে ।

ব্রাসেলসে ন্যাটোর বৈঠক শেষে পেন্টাগনের প্রধান লয়েড অস্টিন বলেন, অবৈধভাবে ইউক্রেনের সার্বভৌম ভূখণ্ড দখল করেছেন পুতিন। শান্তি প্রতিষ্ঠার জন্য ইউক্রেনকে কী করতে হবে, তা নির্দেশ দেওয়ার মতো অবস্থানে পুতিনি নেই। তিনি চাইলে আজই এর ইতি টানতে পারতেন ( দখল ছেড়ে দেওয়ার মাধ্যমে)। আমরা তাকে তা করতে এবং ইউক্রেনের সার্বভৌম অঞ্চল ত্যাগ করার আহ্বান জানাচ্ছি।

এদিকে ইউক্রেনও তাৎক্ষণিকভাবে পুতিনের কঠোর ‘শর্ত’ প্রত্যাখ্যান করেছে। অন্যদিকে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গও ইউক্রেন নিয়ে শান্তি আলোচনা শুরু করার জন্য পুতিন যে শর্ত বেঁধে দিয়েছেন, তার সমালোচনা করেছেন।

স্টলটেনবার্গ সাংবাদিকদের বলেন, এটি সরল বিশ্বাসে করা প্রস্তাব নয়। এটি এমন একটি প্রস্তাব যার অর্থ হলো- রাশিয়াকে তাদের যুদ্ধের লক্ষ্য অর্জন করতে হবে। পুতিন এই প্রত্যাশা করেন যে, এখন পর্যন্ত রাশিয়া যে পরিমাণ ভূমি দখল করতে সক্ষম হয়েছে, ইউক্রেনীয়দের তার চেয়ে উল্লেখযোগ্য পরিমাণ জমি ছেড়ে দেওয়া উচিত।

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে যুদ্ধবিরতির সংলাপ শুরুর জন্য জন্য নতুন দুটি শর্ত দিয়েছেন। প্রথম শর্ত রাশিয়া ইউক্রেনের যে চার প্রদেশ নিজের সীমানাভুক্ত করেছে,   কিয়েভকে সেই প্রদেশগুলো থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে হবে। দ্বিতীয় শর্ত— ন্যাটোর সদস্যপদের জন্য আর তদবির করবে না কিয়েভ, অবশ্যই এই ঘোষণা দিতে হবে। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর