ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজা যুদ্ধের কারণে দুঃখের সাথে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে : এরদোয়ান
অনলাইন ডেস্ক
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, গাজায় যুদ্ধের কারণে মুসলিম বিশ্বে এবার দুঃখের সাথে ঈদুল আজহা পালিত হচ্ছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে এক টেলিফোন আলাপে তিনি এই মন্তব্য করেন। 

তুরস্কের যোগাযোগ অধিদপ্তর বলেছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে টেলিফোনে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্ট শাহবাজ শরিফ এবং পাকিস্তানের জনগণকে ঈদের শুভেচ্ছা জানান।

গত ৭ অক্টোবর থেকে ইহুদি ইসরায়েল গাজায় নির্বিচারে বোমা বর্ষণ করে যাচ্ছে। ইসরায়েলের আক্রমণে এখন পর্যন্ত ৩৭ হাজার ৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছে যার অধিকাংশ নারী ও শিশু। 

খবর অনুসারে, পবিত্র ঈদুল আজহায় আল-আকসা মসজিদ প্রাঙ্গণে মুসল্লিদের প্রবেশে কড়াকড়ি আরোপ করেছিল ইসরায়েলি বাহিনী। ব্যাপক তল্লাশির পর ঈদের নামাজ আদায়ের জন্য প্রাঙ্গণে প্রবেশ করতে পারেন অনেকে।

জেরুজালেম ইসলামিক ওয়াক্‌ফ জানায়, আজ আল-আকসায় ৪০ হাজারের বেশি মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন।

ওয়াফা সংবাদমাধ্যমের খবর, কড়াকড়ির পরও আল-আকসায় হাজারো মুসল্লি পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেছেন। আসা-যাওয়ার পথে অনেকে ইসরায়েলি বাহিনীর হাতে নিগ্রহের শিকার হয়েছেন।

এদিকে ইসরায়েলের বাধায় পশু কোরবানি করতে পারেনি অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দারা। দখলদার বাহিনী গাজার সব কয়টি সীমান্ত ক্রসিং বন্ধ করে দেয়। কোরবানির পশু প্রবেশে বাধা সৃষ্টি করে। 

তুরস্কভিত্তিক আনাদোলু এজেন্সির খবরে বলা হয়েছে, কোরবানির পশু প্রবেশের ওপর ইসরায়েলের নিষেধাজ্ঞার কারণে ঈদুল আজহা উদযাপন এবং ইসলামী ধর্মীয় অনুশীলনের অংশ হিসেবে কোরবানি করার সুযোগ থেকে বঞ্চিত হয়েছে হাজার হাজার পরিবার।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর