ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যেমন করুণ ঈদ এলো গাজায়
অনলাইন ডেস্ক

চরম ইসরায়েলি আগ্রাসন চলছে অবরুদ্ধ গাজা উপত্যকায়। ২৫৪ দিন ধরে ইসরায়েলি বাহিনীর সাথে অসম তবে তীব্র লড়াই চালিয়ে যাচ্ছে গাজার প্রতিরোধ যোদ্ধারা। এর মাঝেই অবরুদ্ধ ভূমিতে এসেছে পবিত্র ঈদুল আজহা।

তবে এই ঈদ কোনো উৎসবের আমেজ আনেনি গাজার বাসিন্দাদের মনে। বিমান আর স্থল হামলার আতঙ্কের সাথে স্বজনহারা শোক নিয়েই ঈদের নামাজ আদায় করেছে গাজার বাসিন্দারা। অধিকাংশ ঘরেই ছিলো না কোনো ঈদ আয়োজন।

অসংখ্য মসজিদ, ঈদগাহ ময়দান ইসরায়েলি হামলায় চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে। ফলে খোলা আকাশের নীচে ধ্বংসস্তুপে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেছেন গাজার অনেক বাসিন্দা।

গাজার প্রাণকেন্দ্র থেকে লেবাননের সংবাদমাধ্যম আল মায়াদিনের প্রতিবেদক জানিয়েছেন, সেখানে কোনো ঈদ আনন্দ ছিলো না। সেখানকার অধিকাংশ দোকান ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে। পশু কোরবানির সেই চিরায়ত দৃশ্যও ছিলো না গাজার আনাচে-কানাচে।

ঈদের দিনও অনেক গাজাবাসীর উনুনে হাড়ি চড়েনি। কেউ বিশেষ কিছু কেনাকাটাও করতে পারেননি। উদ্বাস্তু শিবিরগুেলোতেও পৌঁছায়নি প্রয়োজনীয় খাদ্যদ্রব্য।

তবে কিছু এলাকায় ত্রাণ ও সাহায্য সরবরাহকারী সংস্থাগুলো পশু কোরবানি করে তার কিছুটা মাংস পৌঁছে দিয়েছেন গাজার বাসিন্দাদের ঘরে।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর