ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ওয়েনাডে লড়বেন প্রিয়াঙ্কা গান্ধী, ঘোষণা দিলেন রাহুল নিজেই
অনলাইন ডেস্ক

২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠি থেকে হেরে গেলেও কেরলের ওয়েনাড জিতিয়েছিল রাহুল গান্ধীকে। এবার রায়বরেলিতে জেতার পর বোন প্রিয়াঙ্কা গান্ধীর সেই ওয়েনাড ছেড়ে দিলেন রাহুল। সোমবার কংগ্রেসের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। প্রসঙ্গত, ভারতের সংবিধান অনুসারে যেকোনো একটি সংসদীয় আসন ধরে রাখা যায়। এ কারণে দুটি আসনে জেতা রাহুল গান্ধী একটি আসন তার বোনের জন্য ছেড়ে দিচ্ছেন।

সোমবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গের বাড়িতে আলোচনার পরে সাংবাদিক বৈঠকে রাহুল বলেন, ‘আমার কাছে এই সিদ্ধান্ত নেওয়া কঠিন ছিল। কারণ ওয়েনাডের মানুষ আমার পাশে দাঁড়িয়েছেন। রায়বরেলি এবং ওয়েনাডের মানুষের সঙ্গে আমার আত্মিক সম্পর্ক। আমি ওয়েনাড ছাড়ছি। প্রিয়ঙ্কা লড়বেন ওয়েনাড থেকে।

খাড়গের বাড়িতে আয়োজিত ওই বৈঠকে সোনিয়া গান্ধী, প্রিয়াঙ্কা, এআইসিসির সাধারণ সম্পাদক (সংগঠন) কেসি বেণুগোপাল উপস্থিত ছিলেন।

 প্রসঙ্গত, এই প্রথম গান্ধী-নেহরু পরিবারের কোনো রাজনীতিক দক্ষিণ ভারত থেকে জীবনে প্রথমবার লোকসভা ভোটে লড়তে চলেছেন। রাহুল এবং তার দাদি দক্ষিণ ভারত থেকে লোকসভা ভোটে লড়ে জিতলেও জীবনের প্রথম নির্বাচন উত্তরপ্রদেশ থেকে লড়েছিলেন।

রায়বরেলিতে এবার রেকর্ড ভোটে জয়ী হয়েছেন রাহুল। এই আসনে ২০১৯ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন সোনিয়া। তারও আগে রায়বরেলি থেকে কংগ্রেসের সাংসদ ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী। তবে কংগ্রেসের এই পুরোনো গড়ে রাহুল এ বছর পেয়েছেন মা সোনিয়ার থেকেও বেশি ভোট। বিজেপির প্রার্থীকে হারিয়েছেন প্রায় চার লক্ষ ভোটে। ২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশের অমেঠি থেকে হেরে গেলেও কেরলের ওয়েনাড জিতিয়েছিল রাহুলকে। এবার রায়বরেলিতে জেতার পরে সেই ওয়েনাডড ছেড়ে দিলেন রাহুল।

২০১৪ সালে ৪৪ এবং ২০১৯-এ ৫২টি আসনে জেতা কংগ্রেস এবার লোকসভা নির্বাচনে ৯৯টি আসন জিতে ‘প্রধান বিরোধী দল’-এর মর্যাদা পুনরুদ্ধার করেছে। ফলে এক দশক পরে লোকসভায় ফিরতে চলেছে ‘বিরোধী দলনেতা’ পদ। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর