ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কিম জং উনের প্রশংসায় পুতিন
অনলাইন ডেস্ক
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন

ইউক্রেন যুদ্ধে মস্কোকে দৃঢ় সমর্থনের জন্য উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের প্রশংসা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিগত ২৪ বছরে পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট যিনি উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন। সফরের আগে বক্তব্যে কিমের প্র্রশংসা করেন পুতিন।

বিবিসির খবর অনুসারে, পুতিন মঙ্গলবার উত্তরকোরিয়া পৌঁছাবেন বলে প্রত্যাশা করা হচ্ছে। এর  আগে দুই নেতা গত বছরের সেপ্টেম্বরে রাশিয়ার সর্ব পূর্ব শহর ভসতসনির কসমোড্রোমে সাক্ষাৎ করেছিলেন। সেখানে কিম জং উন রাশিয়ার যুদ্ধজাহাজ নির্মাণ কারখানা পরিদর্শন করেন।

সফরের আগে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) পুতিনের একটি নিবন্ধ প্রকাশ করেছে।

নিবন্ধে পুতিন উল্লেখ করেছেন যে, ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযানে উত্তর কোরিয়ার দৃঢ় সমর্থন তিনি প্রশংসা করেন।

তিনি আরও লিখেছেন, দুই দেশ বর্তমানে বহুমাত্রিক অংশীদারত্ব সক্রিয়ভাবে এগিয়ে নিচ্ছে। উদাহরণ হিসেবে পুতিন উল্লেখ করেন যে, তার এবং কিম জং-উনের প্রশাসন জাতিসংঘে একই ধরনের মনোভাব পোষণ করে।

বিশ্বরাজনীতিতে উত্তর কোরিয়া একটি বিচ্ছিন্ন দেশ হিসেবে পরিচিত। নিজের অস্ত্র কর্মসূচির কারণে দেশটি একাধিকবার জাতিসংঘের নিষেধাজ্ঞার মুখে পড়েছে। তবে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন মস্কোর ঘনিষ্ঠ মিত্র।

সফরের আগে কেসিএনএ নিবন্ধে পুতিন লিখেছেন, এই সফর আমাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে যাবে এবং রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে পারস্পরিক সহযোগিতার বিকাশে ভূমিকা রাখবে।

দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র, এবং ইউক্রেন দীর্ঘদিন ধরে অভিযোগ করে আসছে যে, জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে উত্তর কোরিয়া রাশিয়াকে অস্ত্র সরবরাহ করছে, যা রাশিয়া ইউক্রেন যুদ্ধে ব্যবহার করছে। এর বিপরীতে, উত্তর কোরিয়া রাশিয়ার কাছ থেকে স্যাটেলাইট কর্মসূচিতে প্রযুক্তিগত সহায়তা পাচ্ছে। সূত্র : বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর