ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েল-হিজবুল্লাহর সংঘাত যথেষ্ট দূরে গড়িয়েছে, আর নয় : মার্কিন রাষ্ট্রদূত
অনলাইন ডেস্ক

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যকার উত্তেজনা প্রশমনের চেষ্টায় কূটনৈতিক সফরে থাকা জ্যেষ্ঠ মার্কিন দূত আমোস হোচস্টেইন বৈরুতে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেছেন।

ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ব্লু লাইন বরাবর সংঘাত দীর্ঘদিন ধরে চলছে। নিরীহ মানুষ মারা যাচ্ছে, সম্পত্তির ক্ষতি হচ্ছে, পরিবারগুলো ছিন্নভিন্ন হয়ে যাচ্ছে এবং লেবাননের অর্থনীতির পতন অব্যাহত রয়েছে। সঙ্গত কারণ ছাড়াই ভুগছে দেশটি (লেবানন)। সবার স্বার্থে এটি দ্রুত ও কূটনৈতিকভাবে সমাধান করা প্রয়োজন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যপ্রাচ্য বিষয়ক বিশেষ উপদেষ্টা আমোস হোচস্টেইন। সোমবার তিনি ইসরায়েলে সফরে যান। হোয়াইট হাউস বলছে, ইসরায়েল ও লেবাননের মধ্যকার ব্লু লাইন বরাবর উত্তেজনা যাতে আরও বৃদ্ধি না পায়, তার জন্য তিনি ইসরায়েল সফরে গেছেন।

আল জাজিরার খবর অনুসারে, গত ৭২ ঘণ্টায় পরিস্থিতি অনেকটাই শান্ত। কিন্তু তার আগে পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ ছিল।

ইসরায়েলে অক্টোবর থেকে হিজবুল্লাহ ইস্যু একটি খুব জীবন্ত রাজনৈতিক ইস্যু হয়ে দাঁড়িয়েছে। হিজবুল্লাহর হামলার কারণে লেবানন সীমান্ত এলাকা থেকে ২৮টি শহর ও গ্রামের প্রায় ৬০ হাজার মানুষকে সরিয়ে নিতে বাধ্য হয়েছে ইসরায়েল। কিন্তু সীমান্ত এলাকার ইসরায়েলিরা তাদের নিজ অঞ্চলে ফিরতে চায়। ইসরায়েল সরকারও চায়, তারা ঘরে ফিরে যাক। আগামী ১ সেপ্টেম্বর দেশটিতে নতুন শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে আদর্শভাবে তারা সেখানে ফিরতে চায়। 

ইসরায়েল বলেছে, তারা হিজবুল্লাহর সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। কিন্তু হিজবুল্লাহ বলেছে, তারা কেবল তখনই আলোচনায় বসবে এবং কথা বলবে যখন গাজায় যুদ্ধবিরতি হবে। তবে গাজায় ইসরায়েলের যুদ্ধবিরতির সম্ভাবনা এই মুহূর্ত পর্যন্ত ক্ষীণ।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর