ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজায় যুদ্ধবিরতি হলে লেবানন-ইসরায়েল সীমান্তও শান্ত হবে : মার্কিন দূত
অনলাইন ডেস্ক
মার্কিন দূত আমোস হোচস্টেইন এবং লেবাননের সংসদ স্পিকার

মার্কিন দূত আমোস হোচস্টেইন হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে আন্তঃসীমান্ত গোলা বিনিময়ের মতো ‘জরুরি’ উত্তেজনা প্রশমনের আহ্বান জানিয়েছেন। বৈরুত সফরে গিয়ে প্রেসিডেন্ট বাইডেনের দূত বলেন, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে দীর্ঘদিন ধরে লড়াই চলছে। এটি দ্রুত এবং কূটনৈতিকভাবে সমাধান করা সবার স্বার্থে জরুরি।

হোচস্টেইন বলেছেন, হিজবুল্লাহ-ইসরায়েল সংঘাত বন্ধ অর্জনযোগ্য। তিনি আরও বলেন, ওয়াশিংটন এই অঞ্চলে ‘বৃহত্তর যুদ্ধ’ এড়াতে চাইছে।

 সীমান্তের পরিস্থিতিকে ‘গুরুতর’ মনে করছে যুক্তরাষ্ট্র এবং এ কারণেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তাকে লেবাননে প্রেরণ করেছেন বলে উল্লেখ করেন তিনি।

হোচস্টাইন গতকাল তার সংক্ষিপ্ত ইসরায়েল সফর শেষে একদিনের বৈঠকের জন্য লেবাননে রয়েছেন।

তিনি বলেন, গাজায় যুদ্ধবিরতি এবং কূটনৈতিক সমাধান ব্লু লাইনেও (ইসরায়েল-লেবানন সীমান্ত) সংঘাতের অবসান ঘটাতে পারে এবং দুই সীমান্তের বাস্তুচ্যুত বেসামরিক নাগরিকদের দক্ষিণ লেবানন এবং উত্তর ইসরায়েলে ফিরে আসার অনুমতি দিতে পারে। 

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের হামলা শুরুর পর থেকে দেশটির উত্তরাঞ্চলে কয়েক হাজার ড্রোন, ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ। জবাবে ইসরায়েলও লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে ব্যাপক হামলা চালিয়েছে। গাজা যুদ্ধের জেরে সময় সময় হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ক্রমবর্ধমানভাবে বাড়ছে। উভয় পক্ষ বলছে, তারা যুদ্ধের জন্য প্রস্তুত।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর