ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুদ্ধবিমানের নিরাপত্তায় উত্তর কোরিয়া সফরে গেছেন পুতিন
অনলাইন ডেস্ক
বিমানবন্দরে পুতিনকে স্বাগত জানান কিম জং উন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দিনের সফরে উত্তর কোরিয়ায় পৌঁছেছেন। স্থানীয় সময় বুধবার রাতে তিনি পিয়ংইয়ংয়ের বিমানবন্দরে অবতরণ করেন।

খবরে উল্লেখ করা হয়েছে, পুতিনের উড়োজাহাজকে পাহারা দিচ্ছিল একটি যুদ্ধবিমান। উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

উত্তর কোরিয়ার উদ্দেশ্যে রওনা দেওয়ার আগে, পুতিন মঙ্গলবার পূর্ব সাইবেরিয়ার ইয়াকুতস্ক শহরে ছিলেন। সেখান থেকে তিনি সরাসরি উত্তর কোরিয়ার দিকে যাত্রা করেন।

২০০০ সালের জুলাইয়ে সর্বশেষ উত্তর কোরিয়া সফরে এসেছিলেন পুতিন। কিম জং-উন গত বছর সেপ্টেম্বরে রাশিয়ার দূরপ্রাচ্যে সফরে গিয়েছিলেন এবং পুতিনকে পিয়ংইয়ংয়ে আমন্ত্রণ জানান। সেই আমন্ত্রণেই তিনি এবার উত্তর কোরিয়া সফর করছেন।

পুতিনের সফরসঙ্গী হিসেবে রাশিয়ার বিভিন্ন বিভাগের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন। তাদের মধ্যে রয়েছেন রুশ প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই বেলোসভ, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এবং জ্বালানি বিষয়ক উপপ্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক।

পুতিনের পররাষ্ট্রনীতিবিষয়ক উপদেষ্টা ইউরি উশাকভ জানিয়েছেন, রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে একটি অংশীদারি চুক্তি স্বাক্ষর হবে। তিনি বলেছেন, চুক্তিটি দুই দেশের মধ্যে সহযোগিতা আরও বাড়াবে। গত কয়েক বছরে আন্তর্জাতিক রাজনীতি, অর্থনীতি ও নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে যা ঘটেছে, সেগুলো বিবেচনায় নিয়েই এই চুক্তি করা হবে। তবে চুক্তিটি কোনো নির্দিষ্ট দেশকে লক্ষ্য করে নয়।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র পুতিনের উত্তর কোরিয়া সফরকে ইতিবাচকভাবে দেখছে না। গত শুক্রবার দক্ষিণ কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী কিম হং-কিউন মার্কিন উপ-রাষ্ট্রমন্ত্রী কার্ট ক্যাম্পবেলের সঙ্গে পুতিনের এই সফর নিয়ে ফোনে আলোচনা করেছেন। দক্ষিণ কোরিয়ার আশঙ্কা, পুতিনের এই সফরের ফলে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি পেতে পারে, যা জাতিসংঘের প্রস্তাবের লঙ্ঘন হবে।

উত্তর কোরিয়া সফর শেষে বৃহস্পতিবার এবং শুক্রবার (২০ ও ২১ জুন) ভিয়েতনাম সফরে যাবেন পুতিন। তার এই সফরের কথা কিছুদিন ধরে শোনা যাচ্ছিল, তবে দিনক্ষণ এতদিন ঘোষণা করা হয়নি। সূত্র : বিবিসি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর