ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কেন ধনকুবেররা যুক্তরাজ্য ছাড়ছেন?
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

অনেক কোটিপতিই যুক্তরাজ্য ছাড়ছেন। তবে হঠাৎ কেন ধনীদের দেশটি ছাড়ার হিড়িক পড়েছে? বিশ্ব গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রাজনৈতিক অস্থিতিশীলতা এবং ভবিষ্যতে লেবার সরকারের অধীনে কর বৃদ্ধির আশঙ্কার কারণেই এ বছর রেকর্ড সংখ্যক ধনকুবের যুক্তরাজ্য ছাড়তে চলেছেন। 

অভিবাসন পরামর্শক সংস্থা হেনলি অ্যান্ড পার্টনার্সের প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য। এতে বলা হয়েছে,  অন্তত এক মিলিয়ন (১০ লাখ) ডলারের সম্পদ আছে এমন সাড়ে ৯ হাজার ব্যক্তি যুক্তরাজ্য ছাড়তে পারেন। যে সংখ্যা গত বছরের তুলনায় দ্বিগুণেরও বেশি। 

ইনস্টিটিউট ফর গভর্নমেন্টের প্রধান নির্বাহী হান্নাহ হোয়াইটের মতে, ধনী ব্যক্তিদের কাছে যুক্তরাজ্য আর অতোটা আকর্ষণীয় নয়। ব্রেক্সিটের প্রভাব এখনও টের পাওয়া যাচ্ছে। লন্ডনকে আর বিশ্বের অর্থনৈতিক কেন্দ্র হিসেবে দেখা হচ্ছে না।

দেড় লাখ অতিধনী ব্যক্তিদের (হাই-নেট ওয়ার্থ) তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে ইনভেস্টমেন্ট ফার্ম নিউ ওয়ার্ল্ড ওয়েলথ। এই তালিকায় আছেন বিভিন্ন কোম্পানির প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান, সিইও, সভাপতি, পরিচালক এবং ম্যানেজিং পার্টনারের মতো গুরুত্বপূর্ণ পদের ব্যক্তিরা, যারা নতুন কোনো দেশে গিয়ে অন্তত ছয় মাসেরও বেশি সময় অবস্থান করেছেন। ২০১৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১৬ হাজার ৫০০ জন মিলিয়নিয়ার যুক্তরাজ্য ছেড়েছেন।

আসন্ন নির্বাচনে লেবার পার্টির জয়ের সম্ভাবনা এই দেশত্যাগকে তরান্বিত করছে। লেবার পার্টি ধনী ব্যক্তিদের লক্ষ্য করে কিছু খাতে কর বাড়ানোর পরিকল্পনা করছে। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর