ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলের সামরিক-বেসামরিক স্থাপনার ভিডিও প্রকাশ করল হিজবুল্লাহ
অনলাইন ডেস্ক
ইসরায়েলের বেসামরিক অঞ্চলের ছবি

ইসরায়েলের সামরিক ও বেসামরিক স্থাপনার একটি ভিডিও প্রকাশ করেছে লেবাননের অস্ত্রধারী গোষ্ঠী হিজবুল্লাহ। প্রায় ১০ মিনিটের ভিডিওটি ড্রোন দিয়ে ধারণ করা হয়েছে বলে মনে করছে ইসরায়েল।

সিএনএনের খবরে বলা হয়েছে,  ভিডিওতে ইসরায়েলের বেশ কয়েকটি শহরের সামরিক ও বেসামরিক স্থাপনা দেখা গেছে।

ঘটনার পর ইসরায়েল হিজবুল্লাহকে সর্বাত্মক যুদ্ধের হুঁশিয়ারি দিয়েছে। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কার্টজ সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে এক পোস্টে বলেন, ‘হিজবুল্লাহ এবং লেবাননের বিরুদ্ধে আমরা খেলার নিয়ম পরিবর্তনের মুহূর্তের খুব কাছাকাছি যাচ্ছি। সর্বাত্মক যুদ্ধে হিজবুল্লাহকে ধ্বংস করা হবে আর লেবানন মারাত্মক আঘাত পাবে।’

হিজবুল্লাহর প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, এটির কিছু অংশ দিনের বেলায় ধারণ করা। ভিডিওতে ইসরায়েলের লেবানন সীমান্ত থেকে দক্ষিণে অবস্থিত হাইফা বন্দরের জনবহুল শহর কিরাওতের দৃশ্য দেখানো হয়েছে। ভিডিওর অন্য অংশে হাইফার কাছে সামরিক কমপ্লেক্স যেখানে ইসরায়েলের রাফায়েল অস্ত্র তৈরি কারখানা দেখানো হয়েছে। সেখানে আইরন ডোম ব্যাটারি, ক্ষেপণাস্ত্র সংরক্ষণাগার এবং রাডার স্থাপনাও রয়েছে। এছাড়া ভিডিওতে সামরিক  যান, জাহাজ এবং তেলের ডিপোও দেখানো হয়। 

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পরদিন থেকে লেবাননের ইরান সমর্থিত অস্ত্রধারী গোষ্ঠী হিজবুল্লাহ ইসরায়েলে ফিলিস্তিনিদের সমর্থনে হামলা চালিয়ে আসছে। ইসরায়েলও হিজবুল্লাহার স্থাপনা লক্ষ্য করে হামলা করে। 

ইসরায়েলে পররাষ্ট্রমন্ত্রী হিজবুল্লাহর ভিডিওর জবাবে আরও বলেন, নাসরুল্লাহ এখন হাইফা বন্দর টেনে আনছে যা চীন এবং ভারতের কোম্পানিগুলো পরিচালনা করে। নাসরুল্লাহ এগুলো ধ্বংসের হুমকি দিচ্ছেন যার পরিণতি ভয়াবহ।

যুক্তরাষ্ট্র এবং মিত্ররা মধ্যপ্রাচ্যের শক্তিশালী প্যারামিলিটারি গোষ্ঠী হিজবুল্লাহকে ইসরায়েলের বিরুদ্ধে উত্তেজনা বৃদ্ধির বিষয়ে সতর্ক করছে। তা সত্ত্বেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। সূত্র : সিএনএন

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর