ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইউক্রেনকে অস্ত্র সরবরাহ বিষয়টি পুনর্বিবেচনা করবে দক্ষিণ কোরিয়া
অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়া বলেছে, তারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করার সম্ভাবনা নতুন করে পর্যালোচনা করে দেখবে। রাশিয়া এবং উত্তর কোরিয়া দ্বিপক্ষীয় প্রতিরক্ষা চুক্তি সই করার পর দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে এই ঘোষণা এল। 

বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উত্তর কোরিয়া সফরে যান এবং দেশটির নেতা কিম জং উনের সাথে ‘পূর্ণাঙ্গ কৌশলগত অংশীদারিত্ব চুক্তি’ সই করেন। এই চুক্তি অনুসারে এক দেশ শত্রুর দ্বারা আক্রান্ত হলে অপর দেশ আক্রান্ত দেশের জন্য সামরিক সহায়তায় নিয়ে এগিয়ে আসবে।

এ বিষয়ে গতকাল বৃহস্পতিবার এক সরকারি বিবৃতিতে দক্ষিণ কোরিয়া বলেছে, উত্তর কোরিয়ার সাথে রাশিয়ার এই চুক্তির মাধ্যমে জাতিসংঘ নিষেধাজ্ঞাকে লঙ্ঘন করা হয়েছে। উত্তর কোরিয়া এবং রাশিয়ার মধ্যে যে চুক্তি হয়েছে তার নিন্দাও জানিয়েছে সিউল।

বিবৃতিতে বলা হয়, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ইউক্রেনকে অস্ত্র সরবরাহের বিষয়টি পুনর্বিবেচনা করবে। তবে কী ধরনের অস্ত্র সরবরাহ করা হবে তা প্রকাশ করা হবে না। 

দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চ্যাং হো-জিন সাংবাদিকদের বলেন, ‘নির্দিষ্ট পদক্ষেপগুলো পরে প্রকাশ করা হবে এবং আমাদের পরিকল্পনাগুলো আগে থেকে প্রকাশ করার পরিবর্তে রাশিয়া কীভাবে প্রতিক্রিয়া জানায় তা দেখাটা হবে আকর্ষণীয়।’

সূত্র : রয়টার্স

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর