ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইরানকে পরমাণু অস্ত্র থেকে বিরত রাখার এখনই সময়, যুক্তরাষ্ট্রকে ইসরায়েল
অনলাইন ডেস্ক
ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট (বামে) ও মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন

ইরানকে পরমাণু অস্ত্র অর্জন থেকে বিরত রাখার লড়াইয়ে ‘সময় শেষ হয়ে যাচ্ছে’ এবং এ ধরনের হুমকি প্রতিরোধে একযোগে কাজ কররার মার্কিন প্রতিশ্রুতি বাস্তবায়নের এখনই উপযুক্ত সময়। 

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে মঙ্গলবার এভাবেই সতর্ক করে দিয়েছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট।

পেন্টাগনে এক বৈঠকে অস্টিনকে এই সতর্কবার্তা দেন গ্যালান্ট। তিনি বলেন, “বিশ্বের ভবিষ্যত এবং আমাদের অঞ্চলের ভবিষ্যতের সবচেয়ে বড় হুমকি হল ইরান। ইরানকে পরমাণু অস্ত্রের মালিকানা থেকে প্রতিরোধ করার জন্য মার্কিন প্রশাসন বছরের পর ছর ধরে যে প্রতিশ্রুতি দিয়ে আসছে, তা বাস্তবায়ন করার এটাই সময়।”

ইসরায়েল-লেবানন সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রী এই বৈঠকে বসেন।

অস্টিনকে গ্যালান্ট বলেন, “ইসরায়েল এখন এমন সন্ধিক্ষণে যা পুরো মধ্যপ্রাচ্যে প্রভাব ফেলবে। কোনও ব্যতিক্রম ছাড়াই গাজা থেকে আমরা ১২০ পণবন্দীকে ফিরিয়ে আনা নিশ্চিত করতে চাই। আমাদেরকে অবশ্যই হামাসের সন্ত্রাসী শাসনের অবসান ঘটাতে হবে।”

হামাসের সাথে চুক্তি করতে ইসরায়েলি প্রস্তুতি ব্যর্থ হয়েছে- এমন কথা স্বীকার করেও অস্টিন আবারও যুক্তরাষ্ট্রের আগের বক্তব্য পুনরাবৃত্তি করে বলেন, চুক্তিটি এখন হামাসকে গ্রহণ করতে হবে।

তিনি বলেন, হামাস প্রস্তাব গ্রহণ করতে ব্যর্থ হলে ফিলিস্তিনি এবং সেইসাথে ইসরায়েলি জনসাধারণের দুর্দশা অব্যাহত থাকবে।

এদিকে বৈঠকে লেবানন সীমান্ত সম্পর্কে গ্যালান্ট বলেন, “ইসরায়েল নিরাপত্তা এবং বিদ্যমান পরিস্থিতির পরিবর্তন এবং আমাদের সম্প্রদায়গুলোকে নিরাপদে ঘরে ফিরিয়ে আনতে দৃঢ়প্রতিজ্ঞ।”

গ্যালান্টকে অস্টিন বলেন, “হিজবুল্লাহর প্ররোচনা ইসরায়েলি ও লেবাননি জনগণকে যুদ্ধে টেনে আনছে। এ ধরনের যুদ্ধ লেবাননের জন্য বিপর্যয় ডেকে আনবে এবং ইসরায়েলি ও লেবাননের বেসামরিক লোকদের জন্য ভয়াবহ হবে।”

তিনি আরও বলেন, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে আরেকটি যুদ্ধ সহজেই আঞ্চলিক যুদ্ধে রূপ নিতে পারে। আর তা মধ্যপ্রাচ্যের ওপর ভয়াবহ প্রভাব ফেলবে। উত্তেজনা আর না বাড়ানোর সর্বোত্তম উপায় হল কূটনীতি।”

তিনি জোর দিয়ে বলেন, তেহরান এবং এর প্রক্সিদের বিরুদ্ধে ইসরায়েল যাতে নিজেকে রক্ষা করতে পারে, তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র দৃঢ়প্রতিজ্ঞ।

তিনি বলেন, আমরা এই অঞ্চলের সহিংসতা ও অস্থিতিশীলতার উৎস ইরানের ব্যাপারে নিশ্চয়তা দিচ্ছি যে, তারা কখনও পরমাণু অস্ত্র হাসিল করতে পারবে না। সূত্র: টাইমস অব ইসরায়েল

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর