ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতের ইতিহাসে প্রথমবারের মতো ভোটে নির্বাচিত স্পিকার ওম বিড়লা
অনলাইন ডেস্ক
নরেন্দ্র মোদি ও ওম বিড়লা

স্বাধীন ভারতের ইতিহাসে প্রথমবারের মতো লোকসভা স্পিকার পদে ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হয়েছেন বিজেপি সদস্য ওম বিড়লা। স্বাধীনতার পর থেকে এ পদে সর্বসম্মতভাবে নির্বাচন হয়ে আসছিল, কিন্তু এবারে মোদি সরকারের সঙ্গে বিরোধীদের দ্বন্দ্বের কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

মঙ্গলবার, বিজেপির প্রার্থী হিসেবে ওম বিড়লা মনোনয়নপত্র জমা দেন। এর আগে সপ্তদশ লোকসভাতেও তিনি স্পিকার ছিলেন। মোদি সরকার সেই ধারাবাহিকতা বজায় রাখতে চেয়েছিল।

তবে প্রোটেম স্পিকার নিয়োগ নিয়ে বিরোধের সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিয়ম ভেঙে ভর্তৃহরি মহতাবকে অস্থায়ী স্পিকার নিয়োগ দেন, যা বিরোধীদের ক্ষোভের কারণ হয়। নিয়ম অনুযায়ী, সবচেয়ে বর্ষীয়ান সংসদ সদস্যকে প্রোটেম স্পিকার করা উচিত ছিল। কংগ্রেসের সুরেশ কোদিকুন্নিল আটবারের সংসদ সদস্য হওয়া সত্ত্বেও, তাকে বাদ দিয়ে ভর্তৃহরিকে নিয়োগ দেওয়া হয়।

বুধবার, এনডিএ প্রার্থী ওম বিড়লার বিরুদ্ধে ইন্ডিয়া জোটের প্রার্থী কে. সুরেশের মধ্যে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ধ্বনি ভোটে ওম বিড়লা জয়ী হন। নির্বাচিত হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিরোধী দলীয় নেতা রাহুল গান্ধী এবং পার্লামেন্ট বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু তাকে শুভেচ্ছা জানান।

ওম বিড়লা ১৯৬২ সালের ২৩ নভেম্বর কোটায় জন্মগ্রহণ করেন এবং কলেজ জীবন থেকেই ছাত্র রাজনীতিতে সক্রিয় ছিলেন। ২০১৪ সাল থেকে কোটা লোকসভা আসন ধরে রেখেছেন এবং ২০১৯ সালে প্রথমবার লোকসভার স্পিকার নির্বাচিত হন।

নরেন্দ্র মোদি ওম বিড়লার প্রশংসা করে বলেন, ‘আপনার কাজ অনুপ্রেরণামূলক। কোটায় মানবসেবায় কাজ করেছেন, গ্রামে গ্রামে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিয়েছেন, এবং গরিব মানুষদের সাহায্য করেছেন। আপনার নেতৃত্বে ১৭তম লোকসভায় ইতিহাস তৈরি হয়েছে।’

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর