ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

মাদক-কাণ্ডে গ্রেফতার হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট, ৪৫ বছরের কারাদণ্ড
অনলাইন ডেস্ক
জুয়ান ওরল্যান্ডো হারনানডেজ

হন্ডুরাসের সাবেক প্রেসিডেন্ট জুয়ান ওরল্যান্ডো হারনানডেজের মামলা চলছিল অনেকদিন। বুধবার তাকে ৪৫ বছর কারাদণ্ডের সাজা শুনিয়েছেন আমেরিকার একটি আদালত। অভিযোগ হন্ডুরাস থেকে আমেরিকায় কোকেন পাচারের সঙ্গে যুক্ত ছিলেন এই সাবেক প্রেসিডেন্ট। 

২০১৪ থেকে ২০২২ সাল পর্যন্ত হন্ডুরাসের প্রেসিডেন্ট ছিলেন এই জুয়ান ওরল্যান্ডো। আমেরিকার অভিযোগ, রাষ্ট্রপ্রধান থাকাকালীন হন্ডুরাসকে একটি মাদক-রাষ্ট্রে পরিণত করেছিলেন তিনি।

জেলের পাশাপাশি ৮০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে তাকে। ৫৫ বছরের এই ব্যক্তিকে ৪৫ বছরের কারাদণ্ড দেওয়ার অর্থ হল- জীবনের শেষ পর্বটা তাকে জেলেই কাটাতে হবে। শাস্তি শোনানোর সময় বিচারক বলেছেন, এই মামলা বুঝিয়ে দিল, কোনও ব্যক্তি যতই বড় হোক না কেন, অপরাধ করলে শাস্তি পেতেই হবে।

প্রেসিডেন্ট অবশ্য শেষ পর্যন্ত জানিয়েছেন তিনি নির্দোষ। আত্মপক্ষ সমর্থন করে আদালতে একজন দোভাষীর সাহায্যে একথা জানিয়েছেন তিনি। কিন্তু বিচারক তার অবস্থান থেকে সরেননি। সাবেক প্রেসিডেন্ট এবার উচ্চ আদালতে যাবেন বলেই মনে করা হচ্ছে।

এদিকে, এদিন আদালতের বাইরে প্রচুর মানুষ ভিড় জমিয়েছিলেন। তাদের হাতে ছিল পোস্টার। মাদক সেবন করে যাদের মৃত্যু হয়েছে তাদের পরিবার ছবি নিয়ে আদালতের বাইরে অপেক্ষা করছিলেন।

বিচারক জানিয়েছেন, ২০০৪ সাল থেকে মাদকচক্রের সঙ্গে যুক্ত সাবেক প্রেসিডেন্ট জুয়ান ওরল্যান্ডো। ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়ে নির্বাচনে কারচুপির চেষ্টা করেছেন তিনি। শুধু তা-ই নয়, এই পর্বেও তার মূল রোজগারের রাস্তা ছিল মাদক। আদালতে তিনি দারুণ অভিনয় করেছেন বলে দাবি করেছেন বিচারক। সূত্র: রয়টার্স, এপি, ডয়েচে ভেলে, দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর