ঢাকা, রবিবার, ৩০ জুন, ২০২৪

আজকের পত্রিকা

মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস ইস্যুতে উত্তাল ভারতীয় লোকসভা!
২৪ লাখ প্রতারিত শিক্ষার্থীর পক্ষে সরব ইন্ডিয়া জোট
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

নিট ইস্যু নিয়ে উত্তাল ভারতের লোকসভা ভবন। মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস ও নম্বরের কেলেঙ্কারি নিয়ে আলোচনার দাবিতে ক্ষোভ প্রকাশ করেছে বিরোধী। হই-হট্টগোলে উত্তাল হয়ে উঠে লোকসভা। এর জেরে প্রথমে বেলা ১২টা তারপর গোটা দিনের জন্যই অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার ওম বিড়লা। এই মর্মে সকাল থেকেই বিক্ষোভ দেখান লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী। 

বিরোধী দলনেতা রাহুল বলেন, বিরোধীরা চেয়েছিল দেশের যুবসমাজের উদ্দেশে সরকার এবং বিরোধীদের একটি যুগ্ম বার্তা যাক। কিন্তু, নরেন্দ্র মোদির  সরকার সেটা চায়নি। এমনকী নিট নিয়ে বলতে গেলে রাহুলের মাইক বন্ধ করে দেওয়া হয় বলেও অভিযোগ কংগ্রেসের। বিরোধীরা যে ২৪ লাখ ভর্তি পরীক্ষার্থীর পক্ষে সংসদে আওয়াজ তুলতে চায়, সেটা অধিবেশন শুরুর আগেই জানিয়ে দিয়েছিলেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। 

গত ২৪ জুন নিটের প্রশ্নফাঁস নিয়ে দেশব্যাপী আন্দোলনের মাঝেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। প্রধানমন্ত্রীর কাছে মমতা দাবি জানান, মেডিকেল ভর্তি পরীক্ষায় ফেরানো হোক পুরানো পদ্ধতি।

সর্বভারতীয় ক্ষেত্রে নিট বাতিল করে আগের মতোই হোক রাজ্যভিত্তিক জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। বিরোধীদের দাবি, এই মুহূর্তে দেশের সবচেয়ে জ্বলন্ত ইস্যু নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস কেলেঙ্কারি। এর সঙ্গে জড়িয়ে পরীক্ষার্থীদের ভবিষ্যৎ। ফলে অন্য সব এজেন্ডার আগে নিট ইস্যুতে আলোচনা প্রয়োজন সংসদে। সরকার পক্ষ তা মানতে না চাওয়ায় শেষ পর্যন্ত বিক্ষোভ শুরু করে ইন্ডিয়া জোট। 

এদিন নিট ইস্যুতে সংসদের দুই কক্ষেই মুলতবি প্রস্তাব আনা হয় বিরোধী সংসদ সদস্যদের পক্ষ থেকে। কিন্তু, স্পিকার ওম বিড়লা জানিয়ে দেন, প্রেসিডেন্টের ভাষণ নিয়ে আলোচনার আগে মুলতবি প্রস্তাব গ্রহণ করা যাবে না। একইসঙ্গে নিট নিয়ে আলোচনার দাবিও খারিজ করে দেন তিনি। 

ইন্ডিয়া জোটের পক্ষে রাহুল গান্ধী স্পিকার ওম বিড়লার কাছে নিট ইস্যুতে আলোচনার অনুমতি চাইলেও স্পিকার মুলতবি প্রস্তাব গ্রহণ করেননি। যার জেরে বিক্ষোভ দেখান ইন্ডিয়া জোটের সংসদ সদস্যরা। তারপরই অধিবেশন মুলতবি করে দেওয়া হয়।

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর