ঢাকা, সোমবার, ১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যে পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন নেতানিয়াহু
অনলাইন ডেস্ক
বেনিয়ামিন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রবিবার আবার নতুন করে অঙ্গীকার করেছেন যে, ‘জয়ের বিকল্প নেই।’

তিনি তার মন্ত্রিসভাকে বলেন, ইসরায়েল গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে যতক্ষণ না তারা পরাজিত হয় এবং হামাসের হাতে ১২০ জন পণবন্দীকে মৃত ও জীবিত অবস্থায় ফিরিয়ে আনা হচ্ছে।

তিনি বলেন, এই যুদ্ধ চলবে ‘যতক্ষণ না আমরা আমাদের সকল লক্ষ্য অর্জন করি’ সেই সাথে হামাস ‘ইসরায়েলের জন্য আর কোনও হুমকির কারণ না হবে।

এদিকে যুদ্ধবিরতি আলোচনার অচলাবস্থায় কোনওরূপ পরিবর্তন দেখা যাচ্ছে না। ইসরায়েল ছয় সপ্তাহের জন্য যুদ্ধ বন্ধের এবং পণবন্দী ও বন্দীদের বিনিময় করার প্রস্তাব জানিয়েছে, আর হামাস যুদ্ধটির স্থায়ী সমাপ্তি এবং ইসরায়েলের সৈন্য প্রত্যাহারের দাবি জানিয়েছে।

শনিবার হামাসের সিনিয়র কর্মকর্তা ওসামা হামদান বৈরুতে একটি সংবাদ সম্মেলনে বলেন, “আগ্রাসন বন্ধের আলোচনার শেষ পর্যন্ত কোনও বাস্তব অগ্রগতি হয়নি এবং আমেরিকার প্রশাসন যা উদ্ধৃত করেছে তা (হামাসের) আন্দোলনের উপর চাপ সৃষ্টি করা, কোনও পরিবর্তন ছাড়াই ইসরায়েলের (যুদ্ধবিরতি) প্রস্তাব মেনে নেওয়ার প্রচেষ্টা।”

হামদান বলেন, “আবারো হামাস যেকোনও প্রস্তাবের সাথে ইতিবাচকভাবে সহায়তা করতে প্রস্তুত যেটি একটি স্থায়ী যুদ্ধবিরতি, গাজা ভূখণ্ড থেকে পূর্ণাঙ্গরূপে প্রত্যাহার এবং একটি গুরুতর বিনিময় চুক্তি নিশ্চিত করবে।”

উত্তর গাজায় পুনরায় অভিযান যুদ্ধক্ষেত্রে, ইসরায়েলি বাহিনী গাজার উত্তরাঞ্চলে শেজাইয়া অঞ্চলের দিকে আরও অগ্রসর হয়েছে। ইসরায়েলের উত্তরাঞ্চলে হামাসের কমান্ড কাঠামো ভেঙে ফেলার ঘোষণা দেওয়ার কয়েক মাস পরে তারা এদিকে অগ্রসর হয়েছে এবং মিশরের সীমান্তের কাছে দক্ষিণে পশ্চিম ও মধ্য রাফাতে আরও গভীরে এগিয়ে গেছে।

বাসিন্দারা জানান, অন্তত ছয়জন ফিলিস্তিনি নিহত হয়েছে এবং বেশ কয়েকটি বাড়ি ধ্বংস করা হয়েছে।

হামাস যোদ্ধারা সেখানে কর্মরত ইসরায়েলি বাহিনীর বিরুদ্ধে ট্যাংক বিধ্বংসী রকেট এবং মর্টার বোমা নিক্ষেপ করেছে।

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর