ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলি সেনাদের নিষ্ঠুরতা সামাজিক মাধ্যমে ভাইরাল
অনলাইন ডেস্ক
বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে যাচ্ছে কয়েকজন ফিলিস্তিনি

ইসরায়েলি সেনাবাহিনীর বিরুদ্ধে পশ্চিম তীরে ফিলিস্তিনি তরুণদের নির্মম আচরণের অভিযোগ উঠেছে। সম্প্রতি সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা যায়, ইসরায়েলি সেনারা রক্তাক্ত এক ফিলিস্তিনি তরুণকে চলন্ত জিপের বনেটে বেঁধে নিয়ে যাচ্ছে। এই ঘটনায় মুখ খুলেছেন আরও দুই ফিলিস্তিনি, যারা একই ধরনের অভিজ্ঞতার শিকার হয়েছেন।

২৫ বছর বয়সী সামির দাবায়া জানান, জেনিন উপকণ্ঠের জাবারিয়াত এলাকায় অভিযানের সময় তাকে গুলি করে এবং পরে জিপের বনেটে বেঁধে নিয়ে যায় ইসরায়েলি সেনারা। সামির বলেন, সেনারা তাকে বন্দুক দিয়ে আঘাত করে এবং গাড়ির বনেটে ছুড়ে ফেলে। এরপর তারা দ্রুতগতিতে গাড়ি চালায়, যা তার কাছে মৃত্যুর মতো মনে হয়েছিল।

আরেক ফিলিস্তিনি হিশাম ইসলেইত বলেন, তিনি অভিযানের সময় দুবার গুলিবিদ্ধ হন এবং তাকে একইভাবে একটি জিপের বনেটে বেঁধে নিয়ে যাওয়া হয়। হিশাম জানান, গাড়ির বনেট অত্যন্ত গরম ছিল এবং সেনারা তাকে সেখানে চড়তে বাধ্য করে। তার কথায়, ‘যদি আমি মরতে না চাই, আমাকে এটা করতে হবে।’

এই দুই ফিলিস্তিনির অভিজ্ঞতা শোনার পর, বিবিসি ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করে। সেনাবাহিনী জানায়, তারা ঘটনাগুলো তদন্ত করছে এবং প্রটোকল ভঙ্গের বিষয়টি স্বীকার করেছে।

ভাইরাল ভিডিওতে দেখা রক্তাক্ত তরুণ ছিলেন ২৩ বছরের মুজাহিদ আবাদি বালাস। তিনি বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন। মুজাহিদ বলেন, চলন্ত জিপের ওপর থেকে তিনি স্রষ্টার কাছে প্রার্থনা করেছিলেন, কারণ তিনি মনে করেছিলেন, তিনি বেঁচে ফিরবেন না। 

ইসরায়েলি মানবাধিকার সংগঠন বৎসেলেম জানায়, গত বছর ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনা ও ইহুদি বসতি স্থাপনকারীদের সহিংসতা রেকর্ড পর্যায়ে পৌঁছেছে। বিশেষ করে জেনিনে এখন পর্যন্ত ১২০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর