ঢাকা, সোমবার, ১ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৪ বছর পর আবারও ইরান থেকে তেল আমদানি শুরু তুরস্কের
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

ইরান থেকে আবারও তেল আমদানি শুরু করেছে প্রতিবেশী তুরস্ক। গত মার্চ মাসে তুরস্ক ইরান থেকে ৫৭৬ মেট্রিক টন এবং এপ্রিল মাসে ৪৮৫ মেট্রিক টন তেল আমদানি করেছে বলে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার বরাত দিয়ে ইউরো স্যাট এ তথ্য জানিয়েছে। 

মার্কিন সরকার ইরানের বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল তাতে সহযোগিতা করে তুরস্ক। ফলে গত চার বছর ধরে ইরান থেকে তেল আমদানি বন্ধ রেখেছিল দেশটি। তেল আমদানি বন্ধ করার আগে ২০২০ সালের আগস্ট মাসে তুরস্ক ইরান থেকে সর্বশেষ তেলের চালান গ্রহণ করে। এরপর তুরস্ক মার্কিন চাপের মুখে নতিস্বীকার করে ইরান থেকে তেল আমদানি বন্ধ করে দেয়। 

ইরান থেকে নতুন করে তুরস্কের তেল আমদানির ঘটনা এই ইঙ্গিত দেয় যে, আরো বেশি দেশ মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে তেল নিচ্ছে। যার অর্থ দাঁড়াচ্ছে-এসব দেশ মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়নের সহযোগিতা বন্ধ করে দিয়েছে। 

ইউরো স্যাটের তথ্যে দেখা যায়, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশ বুলগেরিয়া এবং পোল্যান্ড চলতি বছর ইরান থেকে তেল আমদানি করেছে। বুলগেরিয়া গত বছরের তুলনায় চলতি বছর ইরান থেকে তেল আমদানি শতকরা ১১৩ ভাগ বাড়িয়েছে। গত বছরের প্রথম তিন মাসে বুলগেরিয়া ইরান থেকে ৩১৪ মেট্রিক টন তেল আমদানি করেছিল। 

চলতি বছরের মার্চ মাসে পোল্যান্ড ইরান থেকে ১৯ মেট্রিক টন তেল আমদানি করেছে। গত দুই বছরের মধ্যে প্রথম দেশটি ইরান থেকে তেল আমদানি করলো। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের সদস্য-প্রার্থী জর্জিয়া চলতি বছরের প্রথম তিন মাসে ইরান থেকে ৫৪৪ মেট্রিক টন তেল আমদানি করেছে। অবশ্য দেশটি গত বছরের একই সময়ে ৯৭৪ মেট্রিক টন তেল আমদানি করেছিল। 

প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে যে, ইউরোপের আরো বেশি দেশ মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান থেকে তেল আমদানি করতে আগ্রহী। 

ইরান বর্তমানে সবচেয়ে বেশি তেল এশিয়ার বাজারে বিক্রি করছে। ইরানের দৈনিক তেল উৎপাদন ১৬ লাখ ব্যারেলে দাঁড়িয়েছে।

সূত্র : পার্সটুডে।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর