ঢাকা, মঙ্গলবার, ২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কারাগারে ‘জায়গা খালি করতে’ ৫৫ বন্দীকে মুক্তি দিল ইসরায়েল
অনলাইন ডেস্ক
আল শিফা হাসপাতালের পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করেন

গাজা যুদ্ধে আটক ৫৫ জন ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে ইসরায়েল, যাদের মধ্যে রয়েছেন আল শিফা হাসপাতালের পরিচালক মুহাম্মদ আবু সালমিয়াও। আল জাজিরা জানিয়েছে, সোমবার কারাগারের স্থান সংকুলানের জন্য ইসরায়েল এই বন্দীদের মুক্তি দেয়। তবে ইসরায়েলি প্রিজন সার্ভিস এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

মুক্তির পর মুহাম্মদ আবু সালমিয়া জানান, ইসরায়েলি কারাগারে প্রতিদিনই ফিলিস্তিনি বন্দীদের শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হতে হয়েছে। তিনি বলেন, বন্দীদের সেলের মধ্যে পেটানো হত এবং জিজ্ঞাসাবাদের সময় অনেক বন্দী প্রাণ হারান। তারা খাবার ও ওষুধ থেকেও বঞ্চিত ছিলেন।

গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েলের নির্বিচার হামলার পর হাজারও ফিলিস্তিনিকে আটক করা হয়েছে। ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টিং করপোরেশন জানিয়েছে, ইসরায়েলের কারাগারগুলো বন্দীতে পূর্ণ।

ইসরায়েলি বাহিনী দাবি করেছিল যে হামাস আল-শিফা হাসপাতালকে ঘাঁটি হিসেবে ব্যবহার করছে। এই অভিযানে হাসপাতালের পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া গ্রেফতার হন, যদিও তার বিরুদ্ধে কোনো আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়নি।

মুহাম্মদ আবু সালমিয়া এক সংবাদ সম্মেলনে বলেন, কারাগারে রক্ষীরা তার আঙুল ভেঙে ফেলেছে এবং লাঠি দিয়ে মারধর করেছে। এছাড়াও কুকুর লেলিয়ে দেওয়া হয়েছে। বন্দীদের খাবার অপ্রতুল ছিল, দিনে মাত্র একটি রুটি দেওয়া হত, ফলে তাদের ওজন ৩০ কেজি পর্যন্ত কমে গেছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর