ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আফগানিস্তানে হামলা অব্যাহত রাখার ঘোষণা পাকিস্তানের
অনলাইন ডেস্ক

আফগানিস্তানে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে পাকিস্তান। সন্ত্রাস দমনের লক্ষ্যে নতুন সামরিক অভিযানের অংশ হিসেবে এ হামলা চালানো হবে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেন, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী ও বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে আফগানিস্তানের কিছু সশস্ত্র গোষ্ঠী। আর এসব গোষ্ঠীর অবস্থান লক্ষ্য করেই বিমান হামলা চালানো হয়েছে।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আফগানিস্তানে অভিযান চালাচ্ছি এবং ভবিষ্যতেও আমরা অভিযান অব্যাহত রাখব। আমরা তাদের আদর করতে পারি না। হামলা হলে পাল্টা হামলা চালাবো। 

এই হামলার বিষয়ে তালেবান সরকারকে জানাতেও নারাজ পাকিস্তান। খাজা আসিফের দাবি, ঝটিকা অভিযানে শত্রুকে শেষ করে দেয়া হয়। সে কারণে তালেবানকে জানানোর কোনো দরকার নেই।

তবে বিষয়টি স্বাভাবিকভাবে নিচ্ছে না আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার। তারা পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর এ মন্তব্যকে ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে উল্লেখ করেছে। সেই সাথে হামলার কড়া জবাব দেয়ার হুমকিও দিয়েছে।

২০২১ সালে ন্যাটো জোটের বিদায়ের পর আফগানিস্তানের ক্ষমতায় বসে তালেবান। এরপর থেকেই পাকিস্তানের সাথে সম্পর্ক খারাপ হচ্ছে দেশটির।

পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রীর অভিযোগ, আফগান ভূখণ্ড ব্যবহার করে টিটিপি যাতে পাকিস্তানে হামলা না চালায় সে ব্যাপারে একাধিকবার তালেবান সরকারের কাছে অনুরোধও জানানো হয়। তবে টিটিপির তৎপরতা বন্ধে বর্তমান আফগান সরকার কোনো পদক্ষেপই নেয়নি। 

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর