ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইমরান খানের দ্রুত মুক্তি চাইল জাতিসংঘ, পাকিস্তানের মন্ত্রী বললেন ‘অভ্যন্তরীণ বিষয়’
অনলাইন ডেস্ক
ইমরান খান ও পাকিস্তানের আইনমন্ত্রী আজম নাসের

জাতিসংঘের একটি মানবাধিকার গ্রুপ পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই নেতা ইমরান খানের দ্রুত মুক্তি দাবি করেছে। জেনেভা-ভিত্তিক এই সংগঠনটি সোমবার  ইমরান খানের বিরুদ্ধে থাকা মামলাটি পর্যালোচনা করার দাবি জানায়। 

পাকিস্তানের সংসদে প্রধান বিরোধী দল হিসেবে থাকা ইমরান খানের সমর্থক এমপিরা জাতিসংঘের এই বিবৃতিকে স্বাগত জানিয়েছেন। তাদের মতে, দুর্নীতির মামলায় ইমরান খানকে আটক করার কোনো আইনগত ভিত্তি ছিল না, বরং তাকে নির্বাচন থেকে বিরত রাখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছিল। 

বিবৃতিতে আরও বলা হয়, ইমরান খানকে তার মতপ্রকাশের স্বাধীনতার অধিকার প্রয়োগের জন্য আটক করা হয়েছিল এবং তিনি ন্যায্য বিচার থেকে বঞ্চিত হয়েছেন। সংগঠনটি ইমরান খানের দলের প্রতি অবিচার এবং নেতা-কর্মী ও সমর্থকদের ওপর নির্যাতনের বিষয়গুলোও তুলে ধরেছে।

এদিকে, পাকিস্তানের আইনমন্ত্রী আজম নাসের তারার এই বিবৃতির প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ইমরান খান ইতোমধ্যে একাধিক মামলায় জামিন পেয়েছেন এবং তার বিচার প্রক্রিয়া স্বচ্ছভাবে চলছে। আইনমন্ত্রী আজম নাসের তারার দাবি করেন, এ অবস্থায় এমন বিবৃতি আমাদের সংবিধান, আইন এবং আন্তর্জাতিক নীতিকে খর্ব করে।

২০২২ সালে অনাস্থা ভোটের মাধ্যমে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে একাধিক মামলায় ইমরান খানকে সাজা দেওয়া হয়েছে। ২০২৩ সালের আগস্ট থেকে তিনি কারাগারে আছেন। সে সময় একটি আদালত রাষ্ট্রীয় উপহার বিক্রি করার অভিযোগে তাকে তিন বছরের কারাদণ্ড দেয়, যা তাকে রাজনীতি থেকে নিষিদ্ধ করার পাশাপাশি ২০২৪ সালের সাধারণ নির্বাচনে তার দলের অংশগ্রহণে বাধা দেয়। ইমরানের দল দাবি করেছে, নির্বাচনে ভোট ডাকাতির মাধ্যমে তাদের নিরঙ্কুশ বিজয় ছিনিয়ে নেওয়া হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর