ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতে পদদলিত হয়ে নিহত ১২২
‘ভোলে বাবার’ গাড়ির পেছনে দৌড়াচ্ছিলেন অনেকে
অনলাইন ডেস্ক
অধিক ভিড়ের কারণে এই দুর্ঘটনা ঘটেছে

ভারতের উত্তর প্রদেশের হাথরস জেলায় একটি ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১২২ জনে দাঁড়িয়েছে। স্থানীয় কর্মকর্তারা বুধবার সকালে এই তথ্য নিশ্চিত করেছেন। অনেক আহত ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার বিকেলে রতি ভানপুর গ্রামে ধর্মীয় আয়োজনটি করেন ‘ভোলে বাবা’ নামে পরিচিত এক ধর্মগুরু। তার অনুসারীরা ওই আয়োজনে অংশ নেন। ঘটনার পর থেকে ভোলে বাবার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

প্রশ্ন উঠেছে, এত মানুষ কীভাবে পদদলিত হয়ে মারা গেলেন? মুখ্য সচিব মনোজ কুমার সিং বলেন, অধিক ভিড়ের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। প্রচণ্ড ভিড়ের মধ্যে ভোলে বাবার গাড়ির পেছনে দৌড়াতে গিয়ে অনেকেই পড়ে যান। ভোলে বাবার পথে হাঁটতে চাওয়া ও মাটি সংগ্রহের জন্য ভক্তরা এই পথ ব্যবহার করছিলেন, যা বিপদের কারণ হয়।

ঘটনার তদন্তে এফআইআর করা হয়েছে। অনুমতি ছিল ৮০ হাজার মানুষের জমায়েতের, কিন্তু সেখানে উপস্থিত ছিল আড়াই লাখের বেশি মানুষ। প্রচণ্ড ভিড়ের কারণে অনেকেই মাঠে ঢোকার চেষ্টা করেন, এবং ভোলে বাবার নিরাপত্তাকর্মীদের বাধায় চাপ আরও বেড়ে যায়, যা ধাক্কাধাক্কির সৃষ্টি করে এবং মানুষ পদদলিত হয়।

প্রত্যক্ষদর্শী শকুন্তলা দেবী বলেন, ধর্মীয় আয়োজন শেষ হওয়ার পরপরই ভিড়ের মধ্যে অনেক মানুষ বের হওয়ার চেষ্টা করলে পদদলিত হয়ে মারা যান। আরেক প্রত্যক্ষদর্শী সুরেশ জানান, পরিবারের সদস্যদের সঙ্গে আসার পর তার ছোট ভাইয়ের স্ত্রীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। মাইকে ঘোষণা দিলেও কেউ খোঁজ দিতে পারেনি।

এক ব্যক্তি জানান, ১৫ বছর বয়সী মেয়েকে হারিয়ে খুঁজছেন তিনি। আগ্রা থেকে তাদের সাথে ২০-২৫ জন আসে। পুলিশ তাদের কিছু জানাতে পারেনি। একজন আহত ব্যক্তি জানান, বহু মানুষ একসঙ্গে বের হওয়ার চেষ্টা করলে পদদলিতের ঘটনা ঘটে। বের হওয়ার কোনো উপায় ছিল না।

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিরোধী দলের নেতা রাহুল গান্ধী শোক প্রকাশ করেছেন। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্তের নির্দেশ দিয়েছেন এবং আজ বুধবার ঘটনাস্থল পরিদর্শন করবেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর