ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নির্বাচনে ধরাশায়ী যে কনজারভেটিভ মন্ত্রীরা
অনলাইন ডেস্ক

এবারের সাধারণ নির্বাচনে যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের বিপুল সংখ্যক ঊর্ধ্বতন মন্ত্রী পরাজয় বরণ করেছেন। এমনকি কিছুদিনের জন্য দলটির হয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলানো লিজ ট্রাসও লেবার পার্টির প্রতিপক্ষের কাছে নিজের আসন হারিয়েছেন। কনজারভেটিভ পার্টির পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের নেতা পেনি মরডন্ট এবং প্রতিরক্ষামন্ত্রী গ্র্যান্ট শ্যাপসও আছেন পরাজিতদের তালিকায়।

এই নির্বাচনে মোট ৮ জন কেবিনেট মন্ত্রী আসন হারিয়েছেন। ১৯৯৭ সালের রেকর্ড ছাড়িয়ে গেছে এই সংখ্যা। ওই বছর পরাজিত হয়েছিলেন ৭ জন। সে সময় টনি ব্লেয়ার বিপুল জয়ের মধ্য দিয়ে লেবার পার্টিকে ক্ষমতায় বসিয়েছিলেন।

কনজারভেটিভ পার্টি ২০০’র বেশি আসন হারিয়েছে। 

প্রতিরক্ষামন্ত্রী গ্র্যান্ট শ্যাপস প্রায় ২০ বছর পার্লামেন্টে ছিলেন। হারের জন্য তিনি কনজারভেটিভ দলের বিভক্তিকেই দায়ী করেছেন। ভোটারদের সমর্থন হারানোর জন্য সহকর্মীদের দায়ী করেন তিনি।

আসন হারানো সবচেয়ে উর্ধ্বতন মন্ত্রী শ্যাপস। ১৯৯৭ সালে তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী মাইকেল পোর্টিল্লোর হারের পর এবার শ্যাপস হারলেন।

যুক্তরাজ্যে গত ২৭ বছরে ছয়টি নির্বাচনে সর্বশেষ গত বৃহস্পতিবার পর্যন্ত আসন খোয়ানো কেবিনেট মন্ত্রী ছিলেন মাত্র ৪ জন।

পেনি মর্ডন্ট রানি এলিজাবেথের মৃত্যুর পর ছিলেন বিশেষ সাংবিধনিক ভূমিকায়, তিনি নির্বাচনে আসন হারালেন। হারের পর তিনি বলেছেন 'গণতন্ত্র কখনও ভুল নয়'।

আসন হারিয়েছেন শিক্ষামন্ত্রী গিলিয়ান কিগান, সংস্কৃতিমন্ত্রী লাকি ফ্রেজার, বিজ্ঞানমন্ত্রী মিশেল ডোনেলান এবং আইনমন্ত্রী অ্যালেক্স চাকও। এই হারের তালিকায় কনজারভেটিভ পার্টির সাবেক প্রধানমন্ত্রী লিজ ট্রাসও আছেন।

অন্যান্যদের মধ্যে আছেন দ্য ফাদার অব দ্য হাউজ উপাধি পাওয়া দীর্ঘদিনের আইনপ্রণেতা পিটার বটমলি। ব্রেক্সিটের পক্ষে থাকা বড় নেতা জ্যাকব রিস-মগও আর এমপি নন।

স্কটিল্যান্ডে কনজারভেটিভ পার্টির নেতা ডগলাস রসও নিজের আসনে পরাজিত হয়েছেন। 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর