ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়ে যে আহ্বান জানালেন খামেনি
অনলাইন ডেস্ক
সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের রান-অফ ভোট শুরু হয়েছে। প্রথম দফায় কোনো প্রার্থী ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় এই নির্বাচনের দ্বিতীয় দফা আয়োজন করা হয়েছে। এই দফায় প্রতিদ্বন্দ্বিতা করছেন কট্টরপন্থী সাঈদ জালিলি এবং মধ্যপন্থী মাসুদ পেজেশকিয়ান। 

স্থানীয় সময় শুক্রবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে এবং চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। তবে প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো হতে পারে।

সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি রাজধানী তেহরানে প্রথম প্রহরেই ভোট প্রদান করেন। তিনি সব স্তরের জনগণকে ভোট কেন্দ্রে আসার আহ্বান জানিয়ে বলেন, ‘আমি আশা করি ইরানি জনগণ স্বতঃস্ফূর্তভাবে ভোট দেবেন। জনগণের সুস্পষ্ট রায় দেশের শাসনব্যবস্থাকে শক্তিশালী করবে এবং আন্তর্জাতিক অঙ্গনে কার্যকর ভূমিকা রাখতে সহায়তা করবে।’

ইরানের আইন অনুযায়ী, প্রথম এবং দ্বিতীয় স্থানে থাকা প্রার্থীদের মধ্যে এই দ্বিতীয় দফার নির্বাচন হচ্ছে। আমেরিকার ২১টি অঙ্গরাজ্যের ৩১টি স্থানে ইরানি নাগরিকদের জন্য ভোটগ্রহণের ব্যবস্থা করা হয়েছে। ওয়াশিংটনে ইরানের স্বার্থ সংরক্ষণ দপ্তর জানিয়েছে, প্রয়োজনে ভোটগ্রহণের সময় বাড়ানো যেতে পারে।

গত ২৮ জুন অনুষ্ঠিত প্রথম দফার ভোটগ্রহণে প্রায় ৪০ শতাংশ ভোট পড়েছিল বলে জানিয়েছে ইরানের নির্বাচন কমিশন। গতবারও ভোটার উপস্থিতি কম ছিল, সেবার ৪১ শতাংশ ভোট পড়েছিল।

গত ১৯ মে এক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় নির্ধারিত সময়ের আগেই ইরানে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর