ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আনস্ক্রিপটেড সাক্ষাৎকার : বাইডেনের জন্য বড় পরীক্ষা
অনলাইন ডেস্ক
জো বাইডেন

 ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে গত  ২৮ জুন বিতর্কে লজ্জাজনক পরাজয়ের পর থেকে ডেমোক্রেটিক পার্টির ভেতর চাপের মুখে থাকা প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার এবিসি চ্যানেলে একটি সাক্ষাৎকার দেবেন। এই পরিস্থিতিতে এই সাক্ষাৎকারকে বাইডেনের জন্য বড় পরীক্ষা হিসেবে দেখছেন মার্কিন রাজনীতি বিশ্লেষকরা।

বাইডেন আজ তার শহর উইসকনসিনে ডেমোক্রেটিক পার্টির ভোটারদের একটি মিছিল ও সমাবেশে অংশ নেবেন। সেখানেই কর্মসূচির ফাঁকে এবিসির সাক্ষাৎকার নেওয়ার কথা রয়েছে তার।

এই সাক্ষাৎকারটি বাইডেনের জন্য চ্যালেঞ্জিং হবে, কারণ এটি হবে আনস্ক্রিপটেড। অর্থাৎ, প্রশ্নগুলো আগে থেকে বাইডেনকে দেওয়া হয়নি। তাই অনেকেই এটিকে ৮১ বছর বয়সী বাইডেনের জন্য বড় পরীক্ষা মনে করছেন।

গত ২৮ জুন, সিএনএনের আয়োজনে নির্বাচনী বিতর্কে ডোনাল্ড ট্রাম্প এবং জো বাইডেন মুখোমুখি হন। অর্থনীতি, পররাষ্ট্রনীতি এবং অভিবাসন ইস্যুতে ট্রাম্পের সমালোচনার মুখে পড়েন বাইডেন, তবে স্পষ্ট এবং আত্মবিশ্বাসী যুক্তি দিয়ে সেগুলো খণ্ডন করতে ব্যর্থ হন তিনি। বিতর্কের পর তাৎক্ষণিক এক জরিপে দেখা গেছে, বিতর্ক দেখা দর্শকদের মধ্যে ৬৭ শতাংশ ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দেখতে চান।

বিতর্কের পর থেকে বাইডেন নিজের দল ডেমোক্রেটিক পার্টির ভেতরেও ব্যাপক চাপের মধ্যে আছেন। অনেক প্রভাবশালী সদস্য ও ডোনাররা প্রকাশ্যে না বললেও বিভিন্ন ফোরামে বাইডেনকে প্রার্থিতা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন। তাদের মতে, বাইডেনের বয়স এবং তার জয়ের সম্ভাবনা কম থাকায় তিনি প্রার্থিতা থেকে সরে দাঁড়ানো উচিত।

বাইডেন অবশ্য বলেছেন, ঘুমের অভাব এবং জেটল্যাগের কারণে বিতর্কে তার পারফরম্যান্স খারাপ হয়েছিল। তিনি নির্বাচন থেকে সরে যাওয়ার কোনো পরিকল্পনা নেই বলেও উল্লেখ করেছেন।

গত বৃহস্পতিবার স্বাধীনতা দিবস উপলক্ষে হোয়াইট হাউসের দক্ষিণ লনে এক অনুষ্ঠানে, দর্শকসারির একজন বাইডেনকে চিৎকার করে বলেন, জনাব প্রেসিডেন্ট, লড়াই জারি রাখুন। সঙ্গে সঙ্গে মাইক্রোফোন হাতে বাইডেন উত্তর দেন, ‘আপনি আমার মনে কথা ধরতে পেরেছেন, বন্ধু। আমি পিছু হটছি না।’

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর