ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এনডিএ সরকারের পতন আগামী আগস্টে: লালু প্রসাদ যাদবের ভবিষ্যদ্বাণী
দীপক দেবনাথ, কলকাতা
লালু প্রসাদ যাদব

ভারতের রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) প্রধান এবং বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদব দাবি করেছেন, আগামী আগস্ট মাসের মধ্যে কেন্দ্রে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ‘জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ)’ সরকারের পতন হতে পারে। এজন্য দলীয় কর্মী সমর্থকদের আগাম প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার দলের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দলীয় কর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে লালু প্রসাদ এই মন্তব্য করেন। তিনি বলেন, আমি দলের সমস্ত কর্মীদের প্রস্তুত থাকার আহ্বান জানাই। কারণ, নির্বাচন যেকোনো সময় হতে পারে। দিল্লিতে নরেন্দ্র মোদির সরকার খুব দুর্বল এবং এই সরকার আগস্টের মধ্যে পড়ে যেতে পারে।

গত ৪ জুন ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষিত হয়েছে। ভারতের লোকসভায় মোট আসন ৫৪৩টি। এই নির্বাচনে বিজেপির এককভাবে ৩০০ আসনে জয়ের লক্ষ্য থাকলেও মাত্র ২৪০ আসনে জয় পেয়েছে তারা। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৩ আসনে জয় পেয়েছে। কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২৭২ আসনের ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি বিজেপি। স্বাভাবিকভাবেই, তেলেগু দেশম পার্টি (টিডিপি), জনতা দল ইউনাইটেড (জেডিইউ), হিন্দুস্তান আওয়াম মোর্চা (হ্যাম), লোক জনশক্তি পার্টি (রামবিলাস পাশোয়ান গোষ্ঠী) এর মতো শরিক দলগুলির ওপর নির্ভর করে সরকার গঠন করতে হয়েছে বিজেপিকে।

গত ৯ জুন রাষ্ট্রপতি ভবনে শপথ গ্রহণ করে নতুন মন্ত্রিসভা। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। কিন্তু বিরোধী দলগুলোর দাবি, এই সরকার বেশিদিন টিকবে না। আর এই দাবির মধ্যে আরজেডি প্রধান লালু প্রসাদ যাদবের নতুন মন্তব্য এসেছে।

দলীয় কর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখতে গিয়ে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে দলের পারফরম্যান্স নিয়ে সন্তোষ প্রকাশ করেন লালু প্রসাদ। লোকসভা নির্বাচনে বিরোধী দলগুলির জোট ‘ইন্ডিয়া’ জিতেছে ২৩২ আসনে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর