ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফের অসংলগ্ন বাইডেন, নিজেকে বললেন প্রথম ‘কৃষ্ণাঙ্গ নারী’ প্রেসিডেন্ট
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

কয়েকদিন আগেই ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্কে কথা জড়িয়ে গিয়েছিল  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। সেই সময় বাইডেনের কর্মদক্ষতা নিয়ে প্রশ্ন উঠেছিল। আর এবার ফের অসংলগ্ন কথা বলে নিজেই নিজের ওপর প্রশ্নের মুখে ফেললেন বাইডেন। এই আবহে আদৌ তিনি আসন্ন নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হওয়ার যোগ্য কি না, তা নিয়ে নতুন করে আলোচনা, বিতর্ক শুরু হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, এক ইন্টারভিউতে বাইডেন বলেন- ‘আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করা প্রথম কৃষ্ণাঙ্গ নারী আমিই।’ খুব সম্ভবত তিনি ওবামা জমানায় তার ভাইস প্রেসিডেন্ট থাকার কথাটির সঙ্গে কমলা হ্যারিসের ভাইস প্রেসিডেন্ট হওয়াকে গুলিয়ে এই ভুলটি করেছিলেন।

সোশ্যাল মিডিয়া এক্স হ্যান্ডেলে পোস্ট করা হয়েছে তার সাক্ষাৎকারের অংশটি। সেখানেই তাকে বলতে শোনা যায়, ‘যাই হোক, আমি গর্বিত যেমন আমি বলেছি যে প্রথম ভাইস প্রেসিডেন্ট, প্রথম কৃষ্ণাঙ্গ নারী, একজন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করেছেন। সুপ্রিম কোর্টে প্রথম কৃষ্ণাঙ্গ নারীর জন্য গর্বিত।’ সাক্ষাৎকারটিতে এরকমই সব বিভ্রান্তিকর কথা বলতে শোনা যায় মার্কিন প্রেসিডেন্টকে। নিজেকে একজন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্টের সঙ্গে কাজ করা প্রথম কৃষ্ণাঙ্গ নারী বলে উল্লেখ করেছেন তিনি।

এর আগে, প্রেসিডেন্সিয়াল ডিবেটে ডোনাল্ড ট্রাম্পের সামনে বাইডেনের আচরণ, তার ভাষণ ডেমোক্র্যাটদের মুখ পুড়িয়েছে। বিশ্বের অন্যান্য দেশেও এ নিয়ে নানান ঠাট্টা তামাশা হয়েছে বর্ষীয়াণ এই নেতাকে নিয়ে। ওই ডিবেটে অসংলগ্নতা দেখা যায় বাইডেনের মধ্যে। বার বার তিনি কথাই খেই হারান। এমনকি কথার মাঝেই বার বার হোঁচট খান তিনি। এরপরেই তার স্বাস্থ্য সম্পর্কে একাধিক রিপোর্ট সামনে এসেছে। তার পারফম্যান্সের পর নির্বাচনে তার পরিবর্তে অন্য প্রার্থী দেওয়া নিয়েও শুরু হয়েছে জোর গুঞ্জন। তাকে নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন খোদ তারই দলের সহকর্মীরা।

সূত্র : দ্য টেলিগ্রাফ।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর