ঢাকা, শনিবার, ৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জিম্মি মুক্তি বিষয়ক মার্কিন আলোচনার প্রস্তাব মেনে নিয়েছে হামাস
অনলাইন ডেস্ক

ইসরায়েলি নাগরিকদের মুক্তির ব্যাপারে আলোচনা শুরু করতে যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাবে রাজি হয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। গাজায় যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে প্রথম ধাপে হওয়া সমঝোতার ১৬ দিন পর এমন সম্মতি জানিয়েছে সংগঠনটি। 

আজ শনিবার হামাসের এক সিনিয়র একটি সূত্র রয়টার্সকে এই তথ্য দিয়েছেন।

তবে হামাস একটি শর্ত বেঁধে দিয়েছে। হামাসের দাবি, সমঝোতা চুক্তিটিতে স্বাক্ষর করার আগে ইসরায়েলকে প্রথমে স্থায়ী যুদ্ধবিরতির অঙ্গীকার করতে হবে। হামাস চায়, পাশাপাশি প্রথম ধাপে ছয় সপ্তাহের সমঝোতা চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই স্থায়ী যুদ্ধবিরতির আলোচনার সুযোগ দিতে হবে। 

শান্তি প্রচেষ্টার সঙ্গে সংশ্লিষ্ট এক ফিলিস্তিনি কর্মকর্তা জানিয়েছে, ইসরায়েল প্রস্তাবটি মেনে নিলে চুক্তির রূপরেখা তৈরির পথ সুগম হতে পারে।  এর মধ্য দিয়ে ইসরায়েল ও হামাসের মধ্যকার ৯ মাসের যুদ্ধের অবসান হতে পারে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাস হামলা চালায়। সেই থেকে চলছে সংঘাত। সেই থেকে ইসরায়েলি হামলায় ৩৮ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণ গেছে।

হামাস সূত্র বলছে, দ্বিতীয় দফার চুক্তি বাস্তবায়নের লক্ষ্যে যত দিন পরোক্ষভাবে আলোচনা চলবে, ততোদিন মধ্যস্থতাকারীরা একটি সাময়িক যুদ্ধবিরতি, ত্রাণ সরবরাহ অব্যাহত রাখা এবং ইসরায়েলি সেনাদের প্রত্যাহারের নিশ্চয়তা দেবেন বলে প্রস্তাবে আশ্বস্ত করা হয়েছে। গত কয়েক দিনে গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তির প্রচেষ্টা জোরদার হতে দেখা গেছে।

নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে একটি চুক্তি নিশ্চিত করার জন্য মার্কিন প্রশাসন জোর চেষ্টা চালাচ্ছে। গতকাল শুক্রবার নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান কাতারে মধ্যস্থতাকারীদের সঙ্গে প্রাথমিক বৈঠক শেষে দেশে ফিরেছেন। আগামী সপ্তাহেও আলোচনা চলবে বলে উল্লেখ করেন তিনি।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর