ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মাত্র ১৫ মিনিটে দু’বার মন্ত্রী পদে শপথ নিলেন ‘কংগ্রেস নেতা’
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

মাত্র ১৫ মিনিটেই মন্ত্রী পদে দু’বার শপথ নিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন ভারতের মধ্য প্রদেশের ‘কংগ্রেস নেতা’ রামনিবাস রাওয়াত।

প্রথমে প্রতিমন্ত্রী এবং দ্বিতীয়বার পূর্ণমন্ত্রী পদে শপথ নেন তিনি। 

তবে জানা গেছে, ছোট্ট একটি ভুলের কারণে ঘটনাটি ঘটে।

সোমবার রাজভবনে শপথ নেন রামনিবাস। তিনি মধ্য প্রদেশের বিজেপি সরকারে মন্ত্রী হয়েছেন। এর আগে তিনি কংগ্রেসের রাজনীতি করতেন।

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের ১৮তম লোকসভা ভোট চলাকালীন গত এপ্রিলে কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন রামনিবাস। তিনি মধ্যপ্রদেশের ছয়বারের বিধায়ক। বিজেপিতে যোগ দিলেও তিনি কংগ্রেসের রাজনৈতিক পদ থেকে এখনও পদত্যাগ করেননি।

রাজ্যপাল মাঙ্গুভাই সি প্যাটেল সোমবার সকাল ৯টায় রাজভবনে রামনিবাসকে পূর্ণমন্ত্রী হিসেবে শপথ নিতে ডেকেছিলেন। মুখ্যমন্ত্রী মোহন যাদব ও অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে শপথ নেন তিনি।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রামনিবাসের দু’বার শপথ নেন একটি ভুলের কারণে। ভুলবশত প্রথমে তিনি প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন। এটি বুঝতে ১৫ মিনিট লেগে যায় সংশ্লিষ্টদের। পরে আবার পূর্ণমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার শপথবাক্য পাঠ করেন রামনিবাস।

এখানেও আবার পদ্ধতিগত একটি ত্রুটি রয়েছে। কারণ, রামনিবাস প্রথমে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর সেটি থেকে ইস্তফা না দিয়েই পূর্ণমন্ত্রীর শপথ নেন। সে হিসেবে এখন তিনি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী ও প্রতিমন্ত্রী।

এ শপথ নিয়ে অবশ্য গর্বিত রামনিবাস। তিনি বলেন, আমি দু’বার শপথ নিয়েছি। আমিই প্রথম মন্ত্রী যে আধা-ঘণ্টার মধ্যে দুইবার শপথ নিয়েছি।

সমস্যা আরও আছে, রামনিবাস এখনও কংগ্রেস থেকে পদত্যাগ করেননি। কিন্তু তিনি বিজেপির মন্ত্রী হয়ে গেছেন। এ নিয়ে রাজ্যে ব্যাপক সমালোচনা চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রামনিবাস রাওয়াত কংগ্রেসের মধ্য প্রদেশ রাজ্য শাখার কার্যকরী সভাপতির পদে রয়েছেন। তিনি এ দাবিও করছেন, কংগ্রেসের প্রতি তার কোনও ক্ষোভ নেই। তবে, বিজেপি সরকার তাকে যে সম্মান দিয়েছে, তা তাকে তার পুরনো দল দেয়নি। সূত্র: এনডিটিভি, হিন্দুস্তান টাইমস

বিডি প্রতিদিন/একেএ



এই পাতার আরো খবর