ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সৌদি সরকারের ভিশন ২০৩০ নিয়ে পোস্ট, শিক্ষককে কঠোর শাস্তি
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনামূলক পোস্ট করার কারণে সৌদি আরবে একজন শিক্ষককে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) এবং দণ্ডপ্রাপ্ত ব্যক্তির ভাই এ তথ্য জানিয়েছেন।

৪৭ বছর বয়সী শিক্ষক আসাদ আল-ঘামদির বাড়ি জেদ্দায়। ২০২২ সালের নভেম্বরে এক রাতে পুলিশ তার বাড়িতে তল্লাশি চালিয়ে তাকে গ্রেফতার করে। নিউইয়র্কভিত্তিক এইচআরডব্লিউ জানায়, সামাজিক মাধ্যমে সমালোচনামূলক পোস্ট করার কারণে আসাদকে গ্রেফতার করা হয়।

এইচআরডব্লিউ বলছে, আসাদ আল-ঘামদি সামাজিক মাধ্যমে শান্তিপূর্ণ পোস্ট দিয়েছিলেন। এসব পোস্টের মধ্যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভিশন ২০৩০ প্রকল্প নিয়েও সমালোচনা ছিল। এর ফলে তাকে ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। বিশেষায়িত অপরাধ আদালত গত ২৯ মে আসাদকে দোষী সাব্যস্ত করে। উল্লেখ্য, এই আদালত ২০০৮ সালে সন্দেহভাজন সন্ত্রাসবাদীদের বিচারের জন্য প্রতিষ্ঠিত হয়।

আসাদ আল-ঘামদি সামাজিক মাধ্যমে একজন বিশিষ্ট মানবাধিকার কর্মী আবদুল্লাহ আল-হামিদকে স্মরণ করেও পোস্ট করেছিলেন। আল-হামিদ সৌদি কারাগারে বন্দী অবস্থায় মারা যান। এ পোস্টকেও আদালতের আমলে নেওয়া হয়।

আসাদের ভাই মোহাম্মদকেও সামাজিক মাধ্যমের কর্মকাণ্ডের জেরে গত বছর মৃত্যুদণ্ড দেওয়া হয়। তিনি সরকারের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। আসাদের আরেক ভাই সায়েদ ইসলামি চিন্তাবিদ ও সরকারের সমালোচক। বর্তমানে যুক্তরাজ্যে নির্বাসিত জীবন যাপন করছেন। তিনি সৌদি সরকারের এই পদক্ষেপের কঠোর নিন্দা জানিয়েছেন। সূত্র :এনডিটিভি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর