ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ঘূর্ণিঝড় বেরিলের আঘাতে যুক্তরাষ্ট্রে ৮ প্রাণহানি
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় বেরিলের আঘাতে কমপক্ষে ৮ জন নিহত হয়েছেন। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়, বিভিন্ন স্থানে গাছ-পালা ভেঙে পড়েছে এবং ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। দক্ষিণাঞ্চলে তাণ্ডব চালানোর পর মঙ্গলবার এটি ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়।

ঘূর্ণিঝড়টি আঘাত হানার পর হিউস্টন এলাকায় লাখ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন এবং প্রচণ্ড গরমে লোকজন বিপর্যস্ত হয়ে পড়েন। প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, সবচেয়ে বড় উদ্বেগের কারণ হয়ে ‍উঠেছে তীব্র গরম।

সোমবার ভোরে মেক্সিকো উপসাগর থেকে টেক্সাসে প্রবেশ করে ঘূর্ণিঝড় বেরিল, তখন এটি ক্যাটাগরি ১ হারিকেন হিসেবে ছিল। টেক্সাসে শক্তিশালী এই ঝড়ের আঘাতে অন্তত ৭ জন প্রাণ হারিয়েছেন। প্রতিবেশী লুইসিয়ানাতেও একজন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

পাওয়ার গ্রিড ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে মঙ্গলবার টেক্সাসে প্রায় ২০ লাখ বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে। ঝড়-বৃষ্টির পরেও তাপমাত্রা ৪১ ডিগ্রী সেলসিয়াস (১০৬ ডিগ্রী ফারেনহাইট) থাকার পূর্বাভাস দেওয়া হয়েছে।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট বাইডেন বলেন, "এই মুহূর্তে সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হলো বিদ্যুৎ বিভ্রাট এবং চরম তাপ যা টেক্সাসের জনজীবনে প্রভাব ফেলছে।" লুইসিয়ানাতেও প্রায় ১৪ হাজার বাড়ি-ঘর বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। বাসিন্দাদের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, মঙ্গলবার ঘূর্ণিঝড় বেরিল দুর্বল হয়ে ঘণ্টায় ৩০ মাইল (৪৫ কিলোমিটার) বেগে মধ্য-পশ্চিম যুক্তরাষ্ট্রের মধ্য দিয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়েছে। তবে এখনো টর্নেডো এবং ভয়াবহ বন্যা পরিস্থিতির সতর্কতা রয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর