ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উত্তেজনা বাড়িয়ে তাইওয়ানে ৬৬ চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশ
অনলাইন ডেস্ক

ন্যাটো সম্মেলনের মধ্যেই উত্তেজনা বাড়িয়ে একদিনেই তাইওয়ানের আকাশে অনুপ্রবেশ করেছে চীনের ৬৬টি যুদ্ধবিমান। আজ বৃহস্পতিবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর জানিয়েছে। যা এই বছরে সর্বোচ্চ রেকর্ড। মাত্র একদিন আগেই তাইওয়ানের কাছাকাছি সামরিক মহড়াও চালিয়েছিল বেইজিং। খবর এএফপির।

তার পরদিনই তাইওয়ানের আকাশে অনুপ্রবেশ ঘটনা ঘটিয়েছে চীন। তাইপেই ঠিক এক দিন আগেই দ্বীপের চারপাশে চীনা যুদ্ধবিমানগুলোকে দেখেছিল। বুধবার বেইজিং দাবি করেছিল, ওই যুদ্ধবিমান পিএলএ বিমানবাহী রণতরি শানডংয়ের সঙ্গে অনুশীলনের জন্য পশ্চিম প্রশান্ত মহাসাগরের দিকে যাচ্ছিল।

এদিকে, বৃহস্পতিবার এক বিবৃতিতে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ‘আজ সকাল ৬টা পর্যন্ত তাইওয়ানের আশেপাশে ৬৬টি পিএলএ বিমান এবং সাতটি চীনা জাহাজ শনাক্ত হয়েছে। এর মধ্যে ৫৬টি যুদ্ধবিমান সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করেছে। এর আগে গত মে মাসে বেইজিং তাইওয়ানের আশেপাশে ৬২টি যুদ্ধবিমান এবং ২৭টি নৌযান পাঠিয়েছিল।

দেশটির সামরিক বিশেষজ্ঞ সু জু-ইয়ুন বলেছেন, সাম্প্রতিক সময়ে তাইওয়ানে রাজনৈতিক উন্নয়নের প্রতিক্রিয়া হিসেবে চীন তাদের সর্বশেষ শক্তি প্রদর্শন করেছে। তাইওয়ান পরিস্থিতি নজরে রাখছে এবং এর উপযুক্ত প্রতিক্রিয়া দেখাবে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর