ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

গাজায় যুদ্ধবিরতিসহ পুতিন-শি জিনপিংকে নিয়ে যা বললেন বাইডেন
অনলাইন ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

জো বাইডেনের ওপর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনী লড়াই থেকে সরে দাঁড়ানোর জন্য চাপ ক্রমাগত বাড়ছে। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবারের সংবাদ সম্মেলনে সবার নজর ছিল তার দিকে। সংবাদ সম্মেলনে বাইডেন দৃঢ়তার সঙ্গে বলেন, তিনি সুস্থ আছেন এবং আসন্ন নির্বাচনে লড়াই করতে প্রস্তুত। তিনি দাবি করেন, রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার জন্য তিনিই সেরা প্রার্থী।

ওয়াশিংটন ডিসিতে স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ন্যাটোর ৭৫তম সম্মেলন শেষে একক সংবাদ সম্মেলনে বাইডেন এসব কথা বলেন। প্রায় এক ঘণ্টার এই সংবাদ সম্মেলনে বাইডেনের রাজনৈতিক জীবন, প্রেসিডেন্টের দায়িত্ব, দ্বিতীয় মেয়াদে প্রার্থী হওয়া, অভ্যন্তরীণ ও পররাষ্ট্রনীতি নিয়ে আলোচনা করেন।

 বাইডেন লড়ছেন

বয়স ও মানসিক সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠলেও, ৮১ বছর বয়সী বাইডেন সরে দাঁড়ানোর কোনো ইঙ্গিত দেননি। ডেমোক্রেটিক পার্টির অনেক নেতা তাকে সরে দাঁড়াতে বললেও, বাইডেন বলেন, ‘আমি দৃঢ়প্রতিজ্ঞ যে আমি লড়ছি।’ তিনি জানান, স্নায়বিক পরীক্ষায় তার সুস্থতা নিশ্চিত করা হয়েছে এবং প্রতিদিনের কাজের মাধ্যমে তিনি তা প্রমাণ করছেন।

সংবাদ সম্মেলনের শুরুতে তিনি ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে ভুল করে ‘ভাইস প্রেসিডেন্ট ট্রাম্প’ বলে সম্বোধন করেন, যা পরে সংশোধন করেননি। বাইডেন জানান, ট্রাম্পকে পরাজিত করার জন্য তিনি সবচেয়ে উপযুক্ত প্রার্থী এবং বিদেশি নেতারাও তাকে জিততে বলেছেন। ট্রাম্পের জয় হবে একটি বিপর্যয়।

 গাজা যুদ্ধ বন্ধে চেষ্টা করছেন গাজায় চলমান যুদ্ধ বন্ধের আহ্বান জানান বাইডেন। তিনি জানান, হামাস ও ইসরায়েলকে যুদ্ধবিরতিতে সম্মত করার জন্য তিনি যথাসাধ্য চেষ্টা করছেন। তিনি আরও বলেন, অনেক জটিলতা থাকলেও যুদ্ধবিরতির ব্যাপারে অগ্রগতি হচ্ছে এবং তিনি এ বিষয়ে অবিচল।

 পুতিন-শিকে মোকাবিলায় প্রস্তুত এক সাংবাদিক প্রশ্ন করেন, পুনর্নির্বাচিত হলে বাইডেন পুতিন ও শি জিন পিংয়ের মতো নেতাদের মোকাবিলা করতে সক্ষম হবেন কি না। বাইডেন দৃঢ়ভাবে বলেন, তিনি এখন এবং আগামী তিন বছর পরেও তাদের মোকাবিলায় প্রস্তুত। তিনি বলেন, শি জিনপিংয়ের সঙ্গে তার সরাসরি যোগাযোগ আছে, তবে পুতিনের সঙ্গে কথা বলার কোনো উপযুক্ত কারণ নেই, কারণ পুতিন তার আচরণে বদল আনার ইচ্ছা দেখাননি।

অভ্যন্তরীণ বিষয় সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রে অস্ত্র নিয়ন্ত্রণের বিষয়টি নিয়ে বাইডেন জোর দিয়ে বলেন, তার দেশে গুলিতে বেশি শিশু মারা যায়, যা মৃত্যুর অন্য যেকোনো কারণের চেয়ে বেশি। অস্ত্র নিয়ন্ত্রণের কাজটা শেষ করতে হবে বলে তিনি মন্তব্য করেন। তিনি ট্রাম্প ও তার রিপাবলিকান পার্টিকে আক্রমণ করে বলেন, তাদের নীতি দেশের জন্য ক্ষতিকর।

এই সংবাদ সম্মেলনে বাইডেন তার অবস্থান ও পরিকল্পনার ব্যাপারে স্পষ্ট বার্তা দিয়েছেন এবং নির্বাচনী লড়াইয়ে দৃঢ় থাকার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। সূত্র : এএফপি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর