ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিক্ষোভকারীদের চাপে সব মন্ত্রীকে বরখাস্ত করলেন কেনিয়ার প্রেসিডেন্ট
অনলাইন ডেস্ক

দুর্নীতি ও ট্যাক্স বৃদ্ধির প্রতিবাদে সহিংস আন্দোলন ছড়িয়ে পড়েছে কেনিয়ায়। এতে বিক্ষোভকারীদের চাপে কেনিয়ার সব মন্ত্রী ও অ্যাটর্নি-জেনারেলকে বরখাস্ত করলেন দেশটির প্রেসিডেন্ট উইলিয়াম রুটো। তিনি বলেন, কেনিয়ানদের কথা শোনা এবং আমার মন্ত্রিসভার সামগ্রিক মূল্যায়নের পর এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

কেনিয়ার প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমি এখন সবার মতামতের ভিত্তিক সরকার গঠনের জন্য ব্যাপকভাবে সবার পরামর্শ নিবো।’ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। রুটো বলেন, সরকারি কার্যক্রম নিরবচ্ছিন্নভাবে ঊর্ধ্বতন বেসামরিক কর্মচারীদের তত্ত্বাবধানে চলবে। সেইসঙ্গে প্রেসিডেন্ট জানিয়ে দেন একটি নতুন সরকার বিভিন্ন সেক্টর, রাজনৈতিক নেতা এবং কেনিয়ানদের সাথে সরকারি এবং ব্যক্তিগত উভয় ক্ষেত্রেই পরামর্শ নিয়ে কাজ করবে।

এদিকে, মন্ত্রিসভা ভেঙে দেওয়া হলেও ডেপুটি প্রেসিডেন্টের কার্যালয় এ সিদ্ধান্তে প্রভাবিত হচ্ছে না। কারণ তিনি আইনত বরখাস্ত হতে পারেন না। সেই সঙ্গে মন্ত্রিপরিষদসচিবও তার দায়িত্বে বহাল থাকবেন, যিনি পররাষ্ট্রমন্ত্রীও।

উল্লেখ্য, কেনিয়ায় দুর্নীতি ও পরিকল্পিত ট্যাক্স বৃদ্ধির বিরুদ্ধে যুব-নেতৃত্বাধীন বিক্ষোভ শান্তিপূর্ণভাবে শুরু হলেও তা সহিংস রূপ নেয়। গত মাসে পুলিশের সঙ্গে সংঘর্ষে অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। রুটো নতুন কর প্রত্যাহার করার আগে পার্লামেন্টেও হামলা চালায় বিক্ষোভকারীরা।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর