ঢাকা, সোমবার, ২২ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নেপালে নদীতে দুই বাস: উদ্ধারকাজ স্থগিত, কোনো যাত্রীর খোঁজ মেলেনি
অনলাইন ডেস্ক

নেপালে উদ্ধারকারীরা তাদের অনুসন্ধান স্থগিত করেছে। আজ শুক্রবার সকালে ভূমিধসের কারণে দুইটি বাস ৫১ জন যাত্রী নিয়ে নদীতে পড়ে যায়।

নেপালের কর্মকর্তারা প্রাথমিকভাবে জানিয়েছিলেন, রাজধানী কাঠমান্ডু থেকে প্রায় ৮৬ কিলোমিটার পশ্চিমে চিতওয়ান জেলায় এই দুর্ঘনার পর ৬২ জন নিখোঁজ হয়েছে। তবে বাস পরিচালনাকারীদের কাছ থেকে যাত্রীর বিবরণ সংগ্রহ করে তারা সেই সংখ্যা ৫১তে নামিয়ে আনে।

কর্তৃপক্ষ জানায়, পাথর ও কাদা ঢাল বেয়ে নেমে আসার আগেই বাস থেকে লাফ দিয়ে অন্তত তিনজন যাত্রী সামান্য আহত হয়ে বেঁচে যান। তবে বাকি যাত্রীদের কোনো হদিস এখনো মেলেনি। শত শত নিরাপত্তাকর্মী এবং ২৪ জনের বেশি ডুবুরির প্রচেষ্টার পরও নিখোঁজ হওয়া বাস বা যাত্রীদের কোনো চিহ্ন পাওয়া যায়নি।

রাত হয়ে যাওয়ার কারণে আজকের মতো উদ্ধার কাজ স্থগিত করা হয়েছে। সন্ধ্যা ঘনিয়ে আসার সাথে সাথে চিতওয়ানের উপ-প্রশাসক খিমানন্দ ভুসাল বলেছেন, ‌‘আমরা আগামীকাল সকালে আবার অনুসন্ধান শুরু করব।’ 

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ছবিতে দ্রুত প্রবাহিত ত্রিশূলী নদীতে উদ্ধারকারী নৌকাগুলি দেখা গেছে। নিখোঁজ যাত্রীদের মধ্যে মোট সাতজন ভারতীয় নাগরিক রয়েছেন বলে জানিয়েছেন জেলা কর্মকর্তা আন্তিম সিনজালি। প্রবল মৌসুমি বর্ষণে সৃষ্ট ভূমিধস ও বন্যায় নেপালে জুনের মাঝামাঝি থেকে অন্তত ৯১ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার সন্ধ্যায় পুলিশ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বৃষ্টির ফলে সৃষ্ট বজ্রপাত এবং বন্যা ও ভূমিধসে সারা দেশটিতে প্রায় ১৭ জন মারা গেছে।

সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর