ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলি সেনারা চলে যেতেই মিলল ৬০ মরদেহ
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

গাজা সিটিতে এক সপ্তাহ ব্যাপী অভিযানের পর সেখান থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েল। ইসরায়েলি সেনাদের তাণ্ডবে সেখানকার রাস্তাঘাট, বাড়িঘর সব ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। নিহত হয়েছে বহু ফিলিস্তিনি।

শুক্রবার (১২ জুলাই) স্থানীয় সময় সকালে ইসরায়েলি সেনারা গাজা সিটি থেকে সরে যায়। এরপর তাল আল-হাওয়া এলাকায় এখন পর্যন্ত ৬০ টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন গাজার সিভিল ডিফেন্স এর মুখপাত্র মাহমুদ। ধ্বংস্তুপের নিচে আরও বহু মানুষের মৃতদেহ চাপা পড়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

মাহমুদ বলেন,  রাস্তায় লাশ ছড়িয়ে ছিটিয়ে আছে। দেহ ছিন্নভিন্ন হয়ে গেছে। পুরো একটি পরিবারের সদস্যদের লাশ আছে। একটি বাড়ির ভেতরে পুরো একটি পরিবারের সবার পুড়ে যাওয়া লাশও আছে।

স্থানীয় অধিবাসী ও উদ্ধারকর্মীরা বলছেন, কিছু এলাকা থেকে ইসরায়েলের ট্যাংক সরে গেলেও উঁচু কয়েকটি স্থানে স্নাইপার এবং ট্যাংক এখনও আছে। সেখান থেকে ফিরে আসার চেষ্টা করা বাসিন্দাদের সতর্ক করা হচ্ছে।

ইসরায়েলি সেনাদের তৎপরতার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে। ইসরায়েলের বিমান হামলায় খান ইউনিসের কাছে যুক্তরাজ্যের মানবিক ত্রাণ সংগঠন আল খায়ের ফাউন্ডেশনের ৪ ত্রাণকর্মী নিহত হয়েছে।

প্রসঙ্গত, গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি নিয়ে মধ্যস্থতাকারীদের আলোচনার মধ্যেই ইসরায়েল গাজা সিটিতে ওই ভয়াবহ অভিযান চালাল। গতবছর ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে ঢুকে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার জবাবে প্রায় ১০ মাস ধরে গাজায় হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

সূত্র- আলজাজিরা

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর