ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যুক্তরাষ্ট্রকে যে হুঁশিয়ারি দিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট
অনলাইন ডেস্ক

ইরানের রাজনীতিতে পালাবদল। কট্টরপন্থী থেকে ক্ষমতা এখন সংস্কারপন্থীর হাতে। তবুও বদলাচ্ছে না ইরানে পশ্চিমাবিরোধী নীতি। যুক্তরাষ্ট্রের সাথে কোনো রকম সমঝোতা করতে রাজি নয় দেশটি।

এবার ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান জানিয়েছেন, চাপে ফেলে ইরানকে দিয়ে কিছুই করানো যাবে না। সেই সাথে যুক্তরাষ্ট্রকে তিনি কিছুটা হুঁশিয়ারও করেছেন।

নির্বাচিত হয়েই পেজেশকিয়ান জানিয়েছিলেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ঘোষিত মূলনীতির বিপক্ষে যায়, এমন কোনো পদক্ষেপই তিনি নেবেন না। 

আজ শনিবার এক বিবৃতিতে পেজেশকিয়ান চীন ও রাশিয়াকে বন্ধু উল্লেখ করে যুুক্তরাষ্ট্রকে বিশেষ বার্তা দিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রেরবোঝা উচিত, সেই সাথে এই বাস্তবতাকেও মেনে নেওয়া উচিত। ... ইরান চাপে পড়ে কিছু করে না, করবেও না।

সেই সাথে পরমাণু অস্ত্রের ব্যাপারেও ইরানের অবস্থান পরিষ্কার করে পেজেশকিয়ান বলেছেন, ইরান সরকারের প্রতিরক্ষা কৌশলে পরমাণু অস্ত্র অন্তর্ভুক্ত নয়।

তিনি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নয়ন এবং ইউরোপীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনের ইচ্ছাও প্রকাশ করেছেন।

পেজেশকিয়ান ৫ জুলাই দ্বিতীয় দফা ভোটে কট্টর রক্ষণশীল সাঈদ জালিলিকে হারান। গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর আগাম প্রেসিডেন্ট নির্বাচনের আয়োজন করে ইরান।

বিবৃতিতে চীন ও রাশিয়া প্রসঙ্গে পেজেশকিয়ান বলেছেন, কঠিন সময়ে চীন ও রাশিয়া নিরবচ্ছিন্নভাবে ইরানের পাশে ছিল। আমাদের কাছে এই বন্ধুত্ব খুবই মূল্যবান।

 

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর